আজ ফাইনালে উঠার লক্ষ্য নিয়ে মাঠে নামছে পাকিস্তান ও অস্ট্রেলিয়া, দেখেনিন পরিসংখ্যান

t20 2

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। সুপার টুয়েলভে কোনো ম্যাচ না হেরেই নকআউটে জায়গা করে নিয়েছে পাকিস্তান। অপরদিকে গ্রুপপর্বে একটি ম্যাচ হারলেও সেমিতে জায়গা পেতে সমস্যা হয়নি অজিদের। দুই দলের খেলোয়াড়রাই আছেন আগুনে ফর্মে। হাইভোল্টেজ এই লড়াইয়ের আগে দেখে নেওয়া যাক মুখোমুখি পরিসংখ্যান ও শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

২০০৭ সালে শুরু হওয়া সংক্ষিপ্ত ফরম্যাটের এ টুর্নামেন্টে একবার শিরোপা জিতেছে পাকিস্তান। ২০০৭ সালে প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠে জিততে না পারলেও ২০০৯ সালে শিরোপা জিতে নেয় তারা। অপরদিকে ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন হলেও এখনও টি-টোয়েন্টিতে শিরোপা জেতেনি অস্ট্রেলিয়া।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

মুখোমুখি দেখাতেও অবশ্য এগিয়ে পাকিস্তান। দু’দল টি-টোয়েন্টিতে মোট ২৩ বার মুখোমুখি হয়েছে। যেখানে পাকিস্তান জিতেছে ১৩ টি ম্যাচ, অস্ট্রেলিয়া জিতেছে ৯ বার। ১ টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সর্বশেষ পাঁচবারের দেখায় দুইটি করে ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। আর কোনো ফল হয়নি একটি ম্যাচে। বিশ্বকাপে দু’দলের লড়াইটা সমানে সমান। ৬ বার মুখোমুখি হয়ে দুই দলই জিতেছে ৩ বার করে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এদিকে আজকে বাবর আজম, শোয়েব মালিক, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হাফিজদের চার-ছয়ের জবাব দিতে রয়েছেন ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথরা।অপরদিকে বোলিংয়ে শাহিন আফ্রিদি, হারিস রউফ, হাসান আলি, শাদাব খানদের টেক্কা দিতে তৈরি আছে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, অ্যাডাম জাম্পারা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

পাকিস্তানের ব্যাটিং লাইনআপ আছে আগুনে ফর্মে। দলের বেশিরভাগ রানই করেছেন দলের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। আসরের সর্বোচ্চ ২৬৪ রান করেছেন বাবর আজম। রিজওয়ানের রান ২১৪। তবে সুযোগ পেলে পাক মিডলঅর্ডার ব্যাটসম্যানারা যে ধ্বংসযজ্ঞ বইয়ে দিতে পারেন

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

তা এরইমধ্যে দেখিয়ে দিয়েছেন শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, আসিফ আলিরা।অস্ট্রেলিয়ার দুই ওপেনারও আছেন ফর্মে। ব্যাটিংয়ে ডেভিড ওয়ার্নার রান করেছেন ১৮৭। অ্যারন ফিঞ্চ করেছেন ১৩০ রান। বোলারদের মধ্যে লেগ স্পিনার অ্যাডাম জাম্পা নিয়েছেন ১১ উইকেট। আর হ্যাজলউডের উইকেট সংখ্যা ৮।

You May Also Like