দেখেনিনঃ টি-২০ বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছে যারা

inCollage 20211103 221401270 compress87

আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে প্রথম সেঞ্চুরি হাঁকালেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার। ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। এর আগে আরেক ইংলিশ ডানহাতি ব্যাটসম্যান অ্যালেক্স হেলস সেঞ্চুরি

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

হাঁকিয়েছিলেন। তবে এই সংক্ষিপ্ত ফরম্যাটে সেঞ্চুরি হাঁকানো অত সহজ নয়। এই তালিকায় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রয়েছেন সুরেশ রায়না। যিনি ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

এছাড়াও একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে জোড়া সেঞ্চুরি রয়েছে ক্রিস গেইলের নামে। আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক, এখনো পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছেন যারা:-

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

১) ক্রিস গেইল: ১১৭ রান-ঃ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্রিস গেইল ৫৭ বলে ১১৭ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন এবং এটিই ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি। ক্রিস গেলের ইনিংসে সাজনো ছিল ৭টি চার ও ১০টি ছক্কা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

২) সুরেশ রায়না: ১০১ রান-ঃ ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না একটি দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি ৬০ বলের মুখোমুখি হয়ে ১০১ রান করেন।

৩) মাহেলা জয়াবর্ধনে: ১০০ রান-ঃ ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে জিম্বাবুয়ের বিপক্ষে ওপেন করতে নেমে ৬৪ বলে শতরানের ইনিংস (১০০) খেলেছিলেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৪) ব্রেন্ডন ম্যাককালাম: ১২৩ রান-ঃ ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম মাত্র ৫৮ বলে ১২৩ রানের ইনিংস খেলে বাংলাদেশি বোলারদের ছারখার করেন।

৫) আলেক্স হেলস: ১১৬* রান-ঃ ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের বিপক্ষে ইংল্যান্ডের বিধ্বংসী ওপেনার আলেক্স হেলস ৬৪ বলে শতরানের একটি ইনিংস (১১৬) খেলে অপরাজিত ছিলেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৬) আহমেদ শেহজাদ: ১১১* রান-ঃ ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানি ডানহাতি ওপেনার আহমেদ শেহজাদ ৬২ বলে একটি শতরানের ইনিংস (১১১) খেলেছিলেন।

৭) তামিম ইকবাল: ১০৩* রান-ঃ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশী ওপেনার তামিম ইকবাল দুর্বল প্রতিপক্ষ ওমানের বিপক্ষে মাত্র ৬৩ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন। যদিও ম্যাচটি বাংলাদেশ ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫৪ রান জয়ী হয়।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৮) ক্রিস গেইল: ১০০* রান-ঃ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস গেলের ব্যাট থেকে একটি দুরন্ত সেঞ্চুরি আসে। এই ম্যাচে তিনি ৪৮ বলে ৫টি চার ও ১১টি ছক্কার সাহায্যে ১০০ রানে অপরাজিত থাকেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৯) জস বাটলার: ১০১* রান-ঃ চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে শ্রীলঙ্কা দলের বিপক্ষে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার। এই বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিটি আসে তার ব্যাট থেকে। মাত্র ৬৭ বলে ৬টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি।

You May Also Like