এইমাত্র পাওয়াঃ বাংলাদেশের ব্যর্থতার আসল কারণ ফাঁস

resize 16358663111259960113p55

ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়ে বড় স্বপ্ন নিয়ে বিশ্বকাপে এসেছিল বাংলাদেশ। সেমিফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে ওমানে বিশ্বকাপ মিশন শুরু করেছিল টাইগাররা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে হেরে শঙ্কা জেগেছিল মূল পর্বে খেলা নিয়ে। ভাগ্যিস ওমান আর পাপুয়া নিউগিনির মতো দলগুলো ছিল বলেই কোনোমতে মূল পর্বে জায়গা করে নেয়া। ওমানও অবশ্য কম ভোগায়নি বাংলাদেশকে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

প্রথম পর্ব শেষেই ফুটে উঠল বাংলাদেশ দলের আসল চেহারা। যে শ্রীলঙ্কা দল বিশ্বকাপের কদিন আগে বাংলাদেশের কাছে সিরিজ হেরেছিল সেই লঙ্কানদের কাছে হেরেই শুরু হয় মূল পর্ব। এরপর ইংল্যান্ডের কাছে তো পাত্তাই পায়নি বাংলাদেশ। লঙ্কানদের সঙ্গে কিছুটা লড়াই করলেও ইংলিশদের কাছে হেরেছিল ৮ উইকেটে। এই ম্যাচটায় বাংলাদেশ দল কোনও মুহূর্তেই নিজেদের প্রমাণ করতে পারেনি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও জিততে জিততে হেরে যাওয়া। দুই বারের বিশ্বকাপ জয়ীদের কাছে ৩ রানে হেরে সেমি-ফাইনালের স্বপ্নটা ধূসর হয়ে যায়।

টানা তিন ম্যাচে হারের পর সমালোচনা ওঠে মিরপুরে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের সঙ্গে জয় পাওয়া সিরিজগুলো নিয়ে। নিজেদের ইচ্ছা অনুযায়ী টার্নিং আর মন্থর উইকেট বানিয়ে জয়ের পাল্লা ভারি করলেও আদতে সেগুলো পরিণত হয়েছে মরীচিকায়।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর পেসার তাসকিন আহমেদও স্বীকার করে নিয়েছেন মিরপুরের উইকেটে খেলা ম্যাচগুলো বিশ্বকাপের প্রস্তুতির জন্য উপযোগী ছিল না।

“এখানকার উইকেট অনেক স্পোর্টিং। মিরপুরের চেয়ে অনেক ভিন্ন। ভবিষ্যতে বাংলাদেশে আরও ভালো উইকেটে খেলা হলে আমাদের বোলিং-ব্যাটিং দুটাই আরও উন্নত হবে। যত ভালো উইকেটে খেলা হবে বোলারদের ততো চ্যালেঞ্জ বাড়বে। এতে আমাদের সবারই আরও উন্নতি হবে। ভবিষ্যতে ভালো উইকেটে খেললে ফলাফল যাই হোক, বড় ইভেন্টগুলোতে সুবিধা হবে আশা করছি।”

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটায় বাংলাদেশ কোনো সময়েই ভালো খেলতে পারেনি। ১৮.২ ওভারে সব উইকেট হারিয়ে ৮৪ রান সংগ্রহ করার পর বল হাতে শুধু তাসকিন আহমেদ ২ উইকেট নেন ৪ ওভারে ১৮ রান দিয়ে। প্রোটিয়ারা জয় তুলে নেয় ৪ উইকেট হারিয়ে ১৩.৩ ওভারে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এই ম্যাচে কেন ব্যর্থ হলো বাংলাদেশ এমন প্রশ্নে তাসকিন বলেন, “দিনশেষে টি-টোয়েন্টি ক্রিকেটে রান বড় বিষয়। কোনো ম্যাচে ভালো সংগ্রহ হয়নি, কোনো ম্যাচে তাড়া করতে পারিনি, একটি ম্যাচে ভালো রান করা সত্ত্বেও ভালো বোলিং হয়নি, কোনো না কোনো ভুল ছিল। হয়ত একদিন বোলিং খারাপ হয়েছে, একদিন ব্যাটিং খারাপ হয়েছে। দল হিসেবে সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি এটাই আসল কথা।”

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সুপার টুয়েলভে বাংলাদেশ শেষ ম্যাচ খেলবে ঘরের মাঠে ৪-১ ব্যবধানে হারানো অস্ট্রেলিয়ার বিপক্ষে। সে অজিদের বিপক্ষে এখন কেমন করে বাংলাদেশ সেটাই দেখার বিষয়।

You May Also Like