গেইলকে টপকে দারুণ এক রেকর্ড গড়েন বাটলার

inCollage 20211102 124054522 compress61

সুপার টুয়েলভের মাঝামাঝি এসে প্রথম সেঞ্চুরির দেখা পেল চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ। শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংসের শেষ বলে ছক্কা মেরে তিন অঙ্কের ঘরে পা রখেন ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটার। দুর্দান্ত সেঞ্চুরির সাথে গড়েন দারুণ এক রেকর্ডও।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে এটি নবম সেঞ্চুরি। সীমিত ওভারের ক্রিকেটের এই বিশ্বকাপে সর্বোচ্চ দুটি সেঞ্চুরি আছে ক্রিস গেইলের। তবে শতকের রেকর্ডটা অক্ষুন্ন রাখতে পারলেও এক ইনিংসে সর্বোচ্চ বল মোকাবিলার রেকর্ড বাটলারের কাছে এদিন হারিয়েছেন ক্রিস গেইল। অষ্টম ক্রিকেটার হিসেবে এই অভিজাত ক্লাবে নাম লেখান বাটলার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৬৭ বলে তিন অঙ্কের ঘরে পা রাখেন ৩১ বছর বয়সী ডানহাতি ব্যাটার। তার অপরাজিত ১০১ রানের ইনিংসটি সাজানো ছিল ৬ চার ও ৬ ছয়ে।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার সর্বোচ্চ স্কোর। আর তার খেলা ৬৭ টি বলের ইনিংসটি বল মোকাবিলায় বিশ্বকাপের সবচেয়ে বড় ইনিংস। কেননা এর আগে এতো বল এক ইনিংসে মোকাবিলা করেননি কোন ব্যাটার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সর্বোচ্চ ৬৬ বল মোকাবিলা করান রেকর্ড ছিল ক্রিস গেইলের। যেটি ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৯৮ রানে রান আউট হওয়ার আগে খেলেছিলেন তিনি। সমান ৬৬ বলের ইনিংস আরেক ক্যারিবিয়ান মারলন স্যামুয়েলস ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ৮৫* করতে খেলেছিলেন। যার উপর ভর করে ইংলিশদের হারিয়ে বিশ্বকাপ জিতেছিল উইন্ডিজরা

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এর আগে গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭১ রানের ইনিংস খেলেন বাটলার। শ্রীলঙ্কার বিপক্ষে দুষ্মন্ত চামিরার করা ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে সেঞ্চুরি বঞ্চিত হতে বসেছিলেন তিনি।

৯৫ রানে বাটলারের ক্যাচ ছাড়েন পাথুম নিশানকা। পরের দুই বলে রান করতে না পারলেও শেষ বলে ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি উদযাপন করেন এই ইংলিশ ওপেনার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বাটলারের সেঞ্চুরির ওপর ভর করে শারজায় টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৬৩ রানের সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান এসেছে অধিনায়ক ইয়ন মরগানের ব্যাট থেকে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

লঙ্কানদের হয়ে গত ম্যাচের হ্যাটট্রিক ম্যান ওয়ানিন্দু হাসারাঙ্গা ৪ ওভারে ২১ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চম বোলার হিসেবে সবচেয়ে কম ম্যাচ খেলে ৫০ উইকেটের দেখা পেলেন হাসারাঙ্গা এই মাইলফলকে পা রাখতে তার লেগেছে ৩৩ ম্যাচ। এই তালিকায় শীর্ষে থাকা অজন্তা মেন্ডিসের লেগেছিল ২৬ ম্যাচ।

You May Also Like