নামিবিয়ার নিচে থাকা ভারতের সেমিতে খেলার সম্ভাবনা কতটুকু!

inCollage 20211101 113531969

প্রথমবার বিশ্বকাপে ভারতকে হারানোর স্বাদ পাকিস্তান নিতে পারলেও ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউইদের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নিতে পারেনি। একদিকে প্রথম হারের বড় লজ্জা, অন্যদিকে ১৮ বছরেও কোন জয় না পাওয়া,

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

টানা দুই ম্যাচে এমন ফলাফলের পর এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এক রকম সুপার টুয়েলভ থেকেই বিদায় নিশ্চিত হয়েছে কোহলির দলের। তবে এখনোও যে একবারেই সম্ভাবনা নেই তা বলা যাবেনা। একনজরে দেখে নেওয়া যাক ‘বি’ গ্রুপ থেকে ভারতের সেমির সমীকরণ। সুপার টুয়েলভের ‘বি’ গ্রুপে দুই ম্যাচ খেলে এখনো পয়েন্টের খাতা খুলতে না পারা কোহলির দল আছে তালিকার পাঁচে। ভারতকে হারিয়ে ২ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড। চার পয়েন্ট নিয়ে তাদের ওপরে আছে আফগানিস্তান।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

৬ পয়েন্ট নিয়ে শীর্ষে পাকিস্তান। ভারত রয়েছে নামিবিয়ারও নিচে। এর পরে স্কটল্যান্ড, আফগানিস্তান ও নামিবিয়ার বিপক্ষে তিনটি ম্যাচ ভারতের। সে তিনটি ম্যাচ জিতলেও ভারতকে তাকিয়ে থাকতে হবে অনেক হিসাব-নিকাশের দিকে। তাদের অপেক্ষা করতে হবে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের জন্য। সেখানে নিউজিল্যান্ডকে হারাতে হবে আফগানিস্তানের। এরপর রান রেটের ব্যাপার রয়ে গেছে। নিজের সঙ্গে ম্যাচে যে কারণে বিশাল ব্যবধানে হারাতে হবে আফগানিস্তানকে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কেননা রান রেটে ভারত যেখানে -১.৬০৯ পিছিয়ে সেখানে আফগানিস্তান এগিয়ে আছে +৩.০৯৭। আরেকটি দিক থেকে ভারতের সেমির আশা টিকে থাকতে পারে, নিউজিল্যান্ড যদি আফগানিস্তানকে হারিয়েও দেয় সেক্ষেত্রে পরের দুই ম্যাচ স্কটল্যান্ড বা নামিবিয়ার সাথে যদি নিউজিল্যান্ড হেরে যায় এবং ভারত যদি নিজেদের বাকি তিন ম্যাচই জিতে যায় ভাল রান রেট নিয়ে তবে সহজেই সেমিতে যেতে পারবে কোহলির দল। কিন্তু সেটা প্রায় অসম্ভবই বলা যায়,

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কেননা নিউজিল্যান্ডের মতো দল নামিবিয়া কিংবা স্কটল্যান্ডের কাছে হেরে গেলে সেটা হয়ত হবে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় অঘটন। তাই, এসব ‘যদি’, ‘কিন্তু’র সমীকরণ না মিললে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল অধরাই থাকবে ভারতের।

You May Also Like