ব্রেকিং নিউজঃ পাকিস্তান-আফগানিস্তান ম্যাচের যে ঘটনা নিয়ে ক্ষমা চাইল আইসিসি

inCollage 20211031 215335376

শক্তিতে তারতম্য থাকলেও মাঠে পাকিস্তানকে একবিন্দু ছাড় দেয়নি আফগানিস্তান। মাঠের এই চিত্র গ্যালারিতেও ফুটে উঠেছিল কাল। সমর্থক সংখ্যায় দুবাইয়ে পাকিস্তানিদের তুলনায় নগণ্য মনে হচ্ছিল আফগানিস্তানের দর্শকদের।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কিন্তু দলের সমর্থনে গলা ফাটানোয় ছাড় দেননি কেউ। এমনকি দুই দলের সমর্থকদের মধ্যে উত্তেজনা কমিয়ে আনার অনুরোধ জানানোর ঘটনাও ঘটেছে ম্যাচের আগে। ২০১৯ বিশ্বকাপের মতো কাল আর গ্যালারিতে অপ্রীতিকর কিছু ঘটেনি। কিন্তু তাই বলে পাকিস্তান ও আফগানিস্তানের সমর্থকেরা যে একদম নিপাট ভদ্রলোক বনে গিয়েছিলেন, তা–ও নয়। টিকিট ছাড়াই খেলা দেখতে হাজির হয়েছিলেন হাজারো দর্শক। আর তাঁদের কারণে টিকিট কিনেও খেলা দেখতে পারেননি অনেকে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এ কারণে ক্ষমা চেয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার আজকের ম্যাচের জন্য ১৬ হাজারের বেশি টিকিট বিক্রি করা হয়েছিল। কিন্তু হাজারেরও বেশি দর্শক টিকিট ছাড়াই ভেন্যুতে এসেছিলেন এবং জোর করে স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছিলেন।’ কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় এভাবে টিকিট ছাড়া স্টেডিয়ামে ঢোকার স্মৃতি অবশ্য তাজা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এই বছর ঘরের মাঠে ইউরোর ফাইনালেই স্বাগতিক ইংল্যান্ডের দর্শকেরা নিরাপত্তাবেষ্টনী ভেঙে ঢুকে পড়েছিলেন স্টেডিয়ামে। সেদিন লন্ডনের পুলিশকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে অনেক বেগ পেতে হয়েছিল। গতকালও দুবাই পুলিশকে পরিস্থিতি সামলাতে কিছু কড়া পদক্ষেপ নিতে হয়েছে। বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘স্টেডিয়ামের ভেতরে থাকা সবার নিরাপত্তা নিশ্চিত করতে দুবাই পুলিশ নিরাপত্তাকর্মীরা স্টেডিয়ামে ঢোকা বন্ধ করে দিয়েছিল।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সন্ধ্যা সাতটার দিকে দুবাই পুলিশ সব গেট বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে এবং ভেন্যুকে নিরাপদ রাখার জন্য কাউকে আর ঢুকতে দেওয়া হয়নি।’ কিন্তু এভাবে গেট বন্ধ করে দেওয়ায় অনেকেই টিকিট থাকার পরও ঢুকতে পারেননি মাঠে। পাকিস্তানের পাঁচ উইকেটের জয়ও তাই সরাসরি দেখার সুযোগ হারিয়েছেন তাঁরা। এ ব্যাপারে ইমেরিটস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) তদন্ত করার পরামর্শ দিয়েছে আইসিসি। আর সেই সঙ্গে ভুক্তভোগী দর্শকদের কাছ থেকে ক্ষমা চেয়েছে আইসিসি,

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

‘আজকের ঘটনায় ইসিবিকে একটা পূর্ণাঙ্গ তদন্ত করতে বলেছে আইসিসি এবং এ থেকে কিছু শিক্ষা নেওয়ার থাকলে নেওয়ার পরামর্শ দিয়েছে। সেই সঙ্গে কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে ভবিষ্যতে যেন এমন কিছু না হয়, সেটা নিশ্চিত করতে বলা হয়েছে। টিকিট থাকা সত্ত্বেও কোনো দর্শক যদি স্টেডিয়ামে ঢুকতে ব্যর্থ হন, সে ক্ষেত্রে আইসিসি ও ইসিবি ক্ষমা চাইছে এবং টিকিট সরবরাহকারীদের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানানো হচ্ছে।’

You May Also Like