বিশ্বকাপের মাঝপথে হুট করে অবসরের ঘোষণা দিলেন তারকা ক্রিকেটার

572

তার নাম আসগর স্ট্যানিকজাই। আসগর আফগান পরে নিজের নাম পরিবর্তন করে দেশের নামের সঙ্গে মিলিয়ে নেন। আফগানিস্তান ক্রিকেটের সঙ্গে জড়িয়ে আছে আসগরের নাম। যে কারণে অধিনায়ক না হওয়া সত্ত্বেও আসগর আফগান দলের অধিনায়ক আছেন বলে মনে করেন অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আজ (৩১ অক্টোবর) আবুধাবিতে নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ১২ বছরের আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টানবেন আক্ষরিক অর্থেই আফগান ক্রিকেটের অধিনায়ক আসগর আফগান। তার হাত ধরেইল শূন্য থেকে শিখরে ওঠার রাস্তার দেখা পেয়েছে আফগানিস্তানের ক্রিকেট। সেই আসগর এবার বিশ্বকাপের মাঝপথে নিলেন অবসরের সিদ্ধান্ত।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

২০০৯ সালের এপ্রিলে বেনোনির উইলোমুর পার্কে স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেন আসগর। অভিষেকের পর অর্ধেকেরও বেশি সময় অধিনায়ক ছিলেন আসগর। জাতীয় দলের হয়ে ৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫২ টি-টোয়েন্টি মিলিয়ে মোট ১১৫ ম্যাচ অধিনায়কত্ব করেছেন আসগর।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আফগানিস্তানের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচেও অধিনায়ক ছিলেন আসগর। ২০১৮ সালের ১৪ জুন ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটের রাজকীয় সংস্করণে অভিষেক হয় আফগানিস্তানের। আসগরের নেতৃত্বে আফগানিস্তান চারটি টেস্ট খেলে দুটি করে জয় ও পরাজয় দেখেছে।যেখানে পুরো টেস্ট ক্যারিয়ারের গড় ৪৪, অধিনায়ক হিসেবে সেখানে গড় ৪৯! টেস্টের একমাত্র সেঞ্চুরিও করেছেন অধিনায়ক হিসেবে। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৭৪ ম্যাচে ১১০.৩৭ স্ট্রাইক রেট ও ২৩.৭২ গড়ে আসগরের রান ১৩৫১।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কোনো সেঞ্চুরি না থাকলেও এ ফরম্যাটে চারটি হাফসেঞ্চুরি করেছেন সাবেক আফগান অধিনায়ক। চারটিই করেছেন অধিনায়ক হিসেবে। ওয়ানডে ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরিটিও অধিনায়ক হিসেবে খেলে করেছে আসগর। অধিনায়কত্বের চাপ যে পারফরম্যান্সের ওপর তেমন একটা প্রভাব ফেলেনি তার প্রমাণ মেলে এসব পরিসংখ্যানেই।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অধিনায়ক হিসেবে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন চলতি বছরের মার্চেই। গত ২০ মার্চ আবুধাবিতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচটি ছিল অধিনায়ক হিসেবে আসগরের শেষ ম্যাচ। শেষ ম্যাচ জিতে জিম্বাবুয়েকে ৩-০ তে হোয়াইটওয়াশ করেছিল আফগানিস্তান।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আজ সেই আবুধাবিতেই নামিবিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচটি খেলতে নামবেন আসগর। সুপার টুয়েলভে আফগানিস্তানের এখনও বাকি তিন ম্যাচ। নামিবিয়ার বিপক্ষে ম্যাচের পরও বাকি থাকবে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা।সেগুলো জিতলে সেমিতে খেলার সম্ভাবনাও রয়েছে তাদের। কিন্তু এর আগেই ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন আফগান ক্রিকেটের নেতা আসগর আফগান।

You May Also Like