যে কারনে সারা বিশ্বেই সাকিবের কোন বিকল্প নেই!

resize 16356045972059043245sakib

বিশ্ব ক্রিকেটের অসংখ্য রেকর্ড নখদর্পণে এনেছেন সাকিব আল হাসান। এই অলরাউন্ডার দেশজুড়ে তো নেই-ই, বিশ্ব ক্রিকেটেও এমন কাউকে পাওয়া যাবে না। সাকিব আল হাসান প্রসঙ্গে এমনটাই মনে করে দিয়েছেন তাঁর লম্বা সময়ের সতীর্থ মাশরাফি বিন মুর্তজা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

গত ২৯ অক্টোবর (শুক্রবার) ক্রিকফ্রেঞ্জিতে প্রচারিত দ্যা তামিম ইকবাল শো’তে অনলাইনে যোগ দেন মাশরাফি। সেখানেই লম্বা সময়ের সতীর্থ সাকিবকে নিয়ে এসব কথা বলেন দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি। সাকিব প্রসঙ্গে অনুষ্ঠানের এক পর্যায়ে মাশরাফি বলেন, ‘ক্রিকেট বোর্ডের অনেকেই বলে সাকিবের বিকল্প কে? ভাই, সারা বিশ্বেই নেই সাকিবের বিকল্প। আপনি সাকিবের বিকল্প চান কীভাবে?’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারো ফুটে উঠেছে বাংলাদেশ দলের বিভিন্ন দুর্বলতা। এর দায় পড়ছে ক্রিকেটারদের ওপরেও। যদিও ক্রিকেটারদের দোষ না দিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তাদের সীমাবদ্ধতা খুঁজে পেয়েছেন মাশরাফি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

জাতীয় দলের পাইপলাইন তৈরিতে ব্যাপক গলদ দেখছেন জাতীয় দলের এই ডানহাতি পেসার। ২০২০ সালে বিশ্বকাপ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই দলের ক্রিকেটারদের তৈরি করার পরামর্শ দিলেন মাশরাফি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বিসিবির বিভিন্ন অসঙ্গতিও ফুটে উঠেছে তাঁর বক্তব্যে। মাশরাফি বলেন, ‘দর্শকসহ সবাইকে বুঝতে হবে। আমাদের সেরা প্লেয়ার নেই। তাহলে সেরা প্লেয়ার বানাতে হবে। এইচপি বা এ টিম.. এই কয়েকটা জায়গা আছে। আমি মনে করি, আমরা দেড় বছর আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছি। আমরা যদি এদের তৈরি করতে না পারি, আমাদের এর চেয়ে বড় ব্যর্থতা আর নেই। কেননা এই ক্রিকেটাররা এরই মাঝে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়ে গেছে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এই ছেলেগুলো জানে কীভাবে বিশ্বকাপ জিততে হয়।’ তিনি আরও বলেন, ‘এই ছেলেগুলো ক্ষুধার্ত এবং তারা জিততে জানে। মাত্র ১৮-১৯ বছর বয়সে বিশ্বজয়ের স্বাদ পেয়েছে। এরা কিন্তু সত্যিকারের টাইগার। এদের এখন থেকে তৈরি করা খুব গুরুত্বপূর্ণ।

জাতীয় দলের চাইতে এইচপি বা এদের গুরুত্ব দিতে হবে। তা না করে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান জাঁকজমকপূর্ণ করে, প্লেয়ারদের পাঁচ লাখ টাকা দেয়ার ঘোষণা দিয়ে ক্রিকেটে উন্নয়ন হবে না।’

You May Also Like