এখনও সেমিফাইনাল উঠতে পারে বাংলাদেশ! দেখুন সমীকরণ

resize 1635574940131353763unt171

ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যায় বাংলাদেশ। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়ে শুরুতেই হোঁচট খায় টাইগাররা। তারপর বাকি দুই ম্যাচ জিতে অবশ্য সুপার টুয়েলভে উত্তীর্ণ হয়েছে তারা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কিন্তু সুপার টুয়েলভে এসে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই তারা। নিজেদের প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরে একেবারে খাদের কিনারায় দল। বিশেষ করে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদম হাতের মুঠোয় থাকা ম্যাচ হেরে গিয়ে ব্যাপক সমালোচিত হচ্ছে গোটা দল। তবে এতকিছুর পরেও সেমিফাইনালে খেলার আশা একদম শেষ হয়ে যায়নি টাইগারদের।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অন্তত কাগজে-কলমের হিসাবে এখনো বাংলাদেশের সেমিতে খেলা সম্ভব।

গ্রুপে দল আছে মোট ছয়টি। যদি যেকোনো একটি দল তাদের খেলা ৫টি ম্যাচেই জিতে যায় তখন বাকি পাঁচ দলের সামনে সুযোগ থাকবে দুইটি করে ম্যাচ জিতে সমান চার পয়েন্ট অর্জন করার। আর তখনই চলে আসবে নেট রানরেটের হিসাব নিকাশ। পাঁচ দলের মধ্যে সবচেয়ে ভালো নেট রানরেটের দলটিই গ্রুপের দ্বিতীয় সেরা দল হিসেবে যাবে সেমিফাইনালে।
বাংলাদেশের সেমিতে যাওয়ার উপায়ঃ

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হবে ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজকে। বাংলাদেশকে জিততে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। দক্ষিণ আফ্রিকাকে জিততে হবে শ্রীলঙ্কার বিপক্ষে। শ্রীলঙ্কাকে জিততে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

শুধুমাত্র এই ঘটনাগুলো ঘটলেই সেমিফাইনালে যেতে পারবে বাংলাদেশ। কোনো একটি ম্যাচের ফলাফলও এদিকসেদিক হয়ে গেলে টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টা বেজে যাবে টাইগারদের।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কিন্তু যদি সবগুলো ম্যাচের ফলই বাংলাদেশের পক্ষে আসে তখন গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে চলে যাবে ইংল্যান্ড। বাকি পাঁচ দলের সবার পয়েন্ট হয়ে যাবে চার। তখন নেট রানরেটে সবচেয়ে এগিয়ে থাকা দলটিই সঙ্গী হবে ইংলিশদের।

You May Also Like