৫ হাজার কোটিতেও আইপিএলে দল পেলোনা ম্যান ইউ; আকাশছোঁয়া মূল্যে দুই দল কিনলেন যারা

দুই দল বাড়িয়ে দশ দল নিয়ে অনুষ্ঠিত হবে আইপিএলের আগামী আসর থেকে। এই আসরকে সামনে রেখে নতুন দুই দলের নিলাম সোমবার দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছে। রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে নতুন দল দুটি। ৫ হাজার কোটি টাকা মূল্য হাঁকিয়েও দল কিনতে ব্যর্থ হয়েছে ফুটবল ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেড।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ আইপিএল দল কিনতে আগ্রহী, এমন খবর জানা গিয়েছে ইতিমধ্যেই। সেই মতো সোমবার গ্লেজার্স পরিবার আমিরশাহিতে হাজির দু’টি নতুন দলের মধ্যে একটির মালিকানা হাতে পাওয়ার লক্ষ্যে। কিন্তু শেষ পর্যন্ত খালি হাতে ফিরতে হচ্ছে তাদের।

আবারো আইপিএল দলের মালিক হিসেবে দেখা যেতে চলেছে সঞ্জীব গোয়েঙ্কাকে। নতুন দল কেনার জন্য সোমবার সব থেকে বেশি দাম দিয়ে বিড করেছে তাঁর সংস্থা আরপিজি গ্রুপ। নিলামে প্রায় ৭০৯০ কোটি দাম দিয়েছে তারা। আরপিজি গ্রুপ ছাড়াও আইপিএল-এ অপর দলটি কিনতে চলেছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটাল। তাদের বিড ৫৬০০ কোটি টাকার। অর্থাৎ দুই সংস্থা মিলিয়ে ১২,৬৯০ কোটি টাকা ঢুকতে ভারতীয় বোর্ডের ঘরে।

এ-ও জানা গিয়েছে, আইপিএল-এর নতুন দু’টি দল আসতে চলেছে আমদাবাদ এবং লখনউ থেকে। আমদাবাদ পেয়েছে সিভিসি ক্যাপিটাল। লখনউ পেয়েছে আরপিজি গ্রুপ। দলের নাম এবং বাকি তথ্য পরে ঘোষণা করা হবে। এই নিয়ে দ্বিতীয় বার কোনও আইপিএল দলের মালিক হল আরপিজি গ্রুপ। এর আগে রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিক ছিল তারা।

সোমবারই যে দু’টি নতুন আইপিএল দল এবং তাদের মালিকের নাম ঘোষণা করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিল। সেই মতো দুপুর একটা থেকে দুবাইয়ের একটি হোটেলে দরপত্র খোলার কাজ শুরু হয়। ধোনির প্রাক্তন পরিচালক সংস্থা রিতি স্পোর্টস দেরি করে আবেদন করায় তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়নি। একের পর এক সংস্থার দরপত্র খোলা শুরু হতে থাকেন। লড়াইয়ে জয়ী দু’টি সংস্থা ছাড়াও ছিল আদানি গ্রুপ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার, উদয় কোটাক, অল কার্গো লজিস্টিক্স, টরেন্ট ফার্মার মতো নামকরা সংস্থা।

চূড়ান্ত পর্যায়ের জন্য বেছে নেওয়া হয় ৯টি দরপত্রকে। তবে খুঁটিনাটি কাজ বাকি থাকায় ঘোষণা করার সময় বারবার পিছিয়ে দেওয়া হচ্ছিল। শেষ পর্যন্ত সন্ধে সাড়ে সাতটা নাগাদ চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। এর আগে এত টাকা দিয়ে কোনও আইপিএল দলকেই কেনা হয়নি। সোমবারের নতুন দু’টি দল আইপিএল-এ সব থেকে দামী হতে চলেছে।

সংশ্লিষ্ট খবর