দেখেনিন সুপার টুয়েলভে বাংলাদেশ কাদের সাথে লড়বে

টাইগারদের আকাশে জমেছিল শঙ্কার মেঘ, ভর করেছিল প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা। সব শঙ্কা-ভয়কে তুড়ি মেরে উড়িয়ে বি গ্রুপ থেকে সবার আগেই সুপার টুয়েলভ নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট দল।

বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে টাইগাররা।নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের সুবাদে পয়েন্ট টেবিলে এখন সবার ওপরেই বাংলাদেশ।

তবে এখন নিশ্চিত হয়ে গেছে সুপার টুয়েলভে কোন গ্রুপে পড়বে টাইগাররা। এতক্ষন অপেক্ষায় ছিল ওমান ও স্কটল্যান্ডের মধ্যকার গ্রুপের শেষ ম্যাচ।
এই ম্যাচের ফলাফলের ওপরই মূলত নির্ভর করছিল সুপার টুয়েলভে বাংলাদেশের গ্রুপ। ওমান-স্কটল্যান্ড ম্যাচে স্কটিশরা জেতায়, তিন জয় নিয়ে তারাই হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে বাংলাদেশকে সুপার টুয়েলভে যেতে হবে রানার্সআপ হয়েছে।

অন্যদিকে শেষ ম্যাচটিতে ওমান হারায় ২ পয়েন্ট নিয়েও নেট রানরেটের কারণে তারা হবে গ্রুপের তিনে চলে গেছে। সেক্ষেত্রে গ্রুপে ২য় হয়ে পরের রাউন্ড খেলতে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।
প্রথম পর্বের বি গ্রুপে চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভের গ্রুপ-২ এ পড়তো বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ হতো ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও প্রথম পর্বে এ গ্রুপের রানার্সআপ হওয়া দল।

‘বি’ গ্রুপের দ্বিতীয় দল হওয়ায় সুপার টুয়েলভের গ্রুপ ‘ওয়ানে’ জায়গা হয়েছে বাংলাদেশের। সেই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হলো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। এই গ্রুপের আরো একটি দল আসবে প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ থেকে। ‘এ’গ্রুপের শীর্ষ দলটি খেলবে এই গ্রুপে।

প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’-তে দুর্দান্ত খেলছে ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দুই ম্যাচ খেলে দুটিতেই জিতেছে তারা। আগামীকাল শুক্রবার নেদারল্যান্ডসের মুখোমুখি হবে শানাকাবাহিনী। সে ম্যাচে শ্রীলঙ্কা জয়লাভ করলে শ্রীলঙ্কাই হবে বাংলাদেশের প্রতিপক্ষ।

You May Also Like

About the Author: