হুট করে আইসিসির পাতা ফাঁদ ভেঙ্গে ফেললো বাংলাদেশ

এতে গেল-গেল রব ওঠে চারদিকে। প্রথম পর্ব থেকেই বিদায়ের শঙ্কাও জাগে। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে রেকর্ড জয়ের মাধ্যমেই পরের পর্বে নাম লিখিয়েছে বাংলাদেশ।

আজ (বৃহস্পতিবার) পাপুয়া নিউ গিনির (পিএনজি) বিপক্ষে আগে ব্যাট করে স্কোর বোর্ডে ১৮১ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ। সমীকরণ অনুযায়ী ৩ রানের ব্যবধানে জিতলেই নিশ্চিত হতো সুপার টুয়েলভ।

তবে দুই দলের ব্যবধান মাঠেই স্পষ্ট করলেন টাইগার ক্রিকেটাররা। পিএনজিকে ৯৭ রানে অলআউট করে ৮৪ রানের রেকর্ড ব্যবধানে জয় তুলে নেয় টাইগাররা। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে এর আগে সবচেয়ে বেশি রানে জয় ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে, ৭১ রানে, ২০১২ সালে। ৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’ থেকে সবার আগে সংযুক্ত আরব আমিরাতের টিকিট নিশ্চিত করল বাংলাদেশ। সুপার টুয়েলভের লড়াইয়ে অবশ্য কোন গ্রুপে পড়বে বাংলাদেশ সেটি চূড়ান্ত হয়নি এখনো।

দিনের অপর ম্যাচে রাত ৮টায় মুখোমুখি হবে স্বাগতিক ওমান ও স্কটল্যান্ড। বাংলাদেশ সুপার টুয়েলভে উঠলে কোন গ্রুপে পড়বে? এ নিয়ে প্রশ্ন ছিল অনেকের মনে। আইসিসি অবশ্য আগেই জানিয়েছিল বাংলাদেশ প্রথম পর্বে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হোক বা রানার্স আপ। পড়বে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে নিয়ে গড়া গ্রুপ ‘টু’ তে। তবে হঠাৎই ওই সিদ্ধান্ত বদলেছে আইসিসি।

বাংলাদেশ বি গ্রুপ রানার্স আপ হলে এই গ্রুপে না পড়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ‘গ্রুপ ওয়ান’ এ পড়বে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায় তাদের আগে নেওয়া সিদ্ধান্তে বদল এসেছে।

এর আগে গত ১৭ আগস্ট দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে এ১ ও বাংলাদেশকে বি২ হিসেবে ঘোষণা দেয় তারা। এ ম্যাচের ফলের উপর নির্ভর করবে ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ দলের সঙ্গী হচ্ছে কে, আর সুপার টুয়েলভের কোন গ্রুপে যাচ্ছে টাইগাররা।

You May Also Like

About the Author: