উল্টে গেল হিসাব নিকাশ দেখেনিন সুপার টুয়েলভে কোন গুপে পড়লো বাংলাদেশ

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরে কিচুটা আতঙ্ক ভর করেছিল; কিন্তু দ্বিতীয় ম্যাচেই ওমানকে ২৬ রানে হারিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। শেষ ম্যাচে আজ পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে মাহমুদউল্লাহ রিয়াদরা।

বাংলাদেশের ছুঁড়ে দেয়া ১৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের বোলারদের তোপের মুখে পাপুয়া নিউগিনি থেমে গেলো ৯৭ রানেই। যার ফলে টি-টোয়েন্টি ইতিহাসে বাংলাদেশ তুলে নিলো সবচেয়ে বড় জয়।

সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপূণ্যের সামনেই উড়ে গেলো পাপুয়া নিউগিনি। ব্যাট হাতে ৪৬ রান করার পাশাপাশি বল হাতে সাকিব নেন ৪ উইকেট। শুধু উইকেট নেয়াই নয়, সবচেয়ে কৃপণও ছিলেন তিনি। তার ৪ ওভার থেকে মাত্র ৯টি রান নিতে পেরেছে পাপুয়া নিউগিনির ব্যাটাররা। সাকিবের ঘূর্ণির সঙ্গে পাপুয়া নিউগিনির ব্যাটসম্যানদের সামনে ত্রাস হিসেবে হাজির হন সাইফউদ্দিন, তাসকিন এবং মেহেদী হাসানরা।

শেখ মেহেদী হাসান ২৪ রানেই পাপুয়া নিউগিনির ষষ্ঠ উইকেটের পতন ঘটান। এরপর কিপলিন দরিগার প্রচেষ্টায় একশর কাছাকাছি পৌঁছায় দলটি। শেষপর্যন্ত ১৯.৩ ওভারে ৯৭ রানে অলআউট হয় পাপুয়া নিউগিনি।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন ৩৪ বল মোকাবেলা করা দরিগা, যিনি ছিলেন অপরাজিত। বাংলাদেশের পক্ষে সাকিব চারটি এবং তাসকিন ও সাইফউদ্দিন দুটি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ : ১৮১/৭ (২০ ওভার)
রিয়াদ ৫০, সাকিব ৪৬, লিটন ২৯, আফিফ ২১, সাইফউদ্দিন ১৯*
ভালা ২৬/২, মরেয়া ২৬/২, রাভু ৪০/২
পাপুয়া নিউগিনি ৯৭/১০ (১৯.৩ ওভার)
দরিগা ৪৬*, সোপার ১১
সাকিব ৯/৪, তাসকিন ১২/২, সাইফউদ্দিন ২১/১, মেহেদী ২০/১

ফল : বাংলাদেশ ৮৪ রানে জয়ী।

সুপার টুয়েলভ নিশ্চিত করার পর এখন বাংলাদেশের সামনে বড় প্রশ্ন হলো কোন গ্রুপে যাবে তার? আসিসির আগের নিয়ম অনুযায়ী বাংলাদেশ ও শ্রীলঙ্কা নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হোক বা রানার-আপই হোক, সুপার টুয়েলভে টাইগাররা ‘গ্রুপ টু’ এ এবং লঙ্কানরা ‘গ্রুপ ওয়ান’ এ খেলবে।

তবে কোয়ালিফায়ার রাউন্ড চলাকালীন সময়ে সেই নিয়মে পরিবর্তন এনে আইসিসি জানায়, ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ ওয়ান’ এ এবং রানার-আপ দল ‘গ্রুপ টু’ এ খেলবে।
অনুরূপভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ টু’ এবং রানার-আপ দল ‘গ্রুপ ওয়ান’ এ খেলবে।

বাংলাদেশ সুপার টুয়েলভের কোন গ্রুপে যাবে তার জন্য আগে আমরা একন নজরে পয়েন্ট টেবিল দেখেনেইঃ

১। স্কোটল্যান্ডঃ ৩ ম্যাচ ৩ জয় ০ হার ৬ পয়েন্ট +০.৭৭৫ নেট রান রেট।

২। বাংলাদেশঃ ৩ ম্যাচ ২ জয় ১ হার ৪ পয়েন্ট +১.৭৩৩ নেট রান রেট।

৩। ওমানঃ ৩ ম্যাচ ১ জয় ২ হার ২ পয়েন্ট -০.০২৫ নেট রান রেট।

৪। পাপুয়া নিউগিনিঃ ৩ ম্যাচ ০ জয় ৩ হার ০ পয়েন্ট -২.৬৫৫ নেট রান রেট।

বাংলাদেশ গ্রুপ ‘বি’ এর রানার আপ হওয়ায় তারা সুপার টুয়েলভের গ্রুপ ২ এ যাচ্ছে যেখানে অপেক্ষা করছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকারা।

You May Also Like

About the Author: