বাংলাদেশকে বড় বাঁচা বাঁচিয়ে দিল আইসিসি

বিশ্বকাপ শুরুর ৩ দিন পর বাংলাদেশ ও শ্রীলঙ্কার জন্য করা নিয়ম বদলে ফেললো আইসিসি! গণমাধ্যমে পাঠানো এক মেইলে ‘গ্রুপ সিডিং’ নিয়ে এমন সংশোধনের কথা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা- আইসিসি।

বাংলাদেশ এখন প্রথম রাউন্ডে কেবল গ্রুপ চ্যাম্পিয়ন হলেই পড়বে গ্রুপ-১-এ। যেখানে আগে থেকেই আছে ভারত-পাকিস্তান-আফগানিস্তান ও নিউজিল্যান্ড। রানার্সআপ হলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার গ্রুপে যাবে বাংলাদেশ দল। আইসিসি জানিয়েছে, প্রথম রাউন্ডে অবস্থানের ভিত্তিতেই করা হবে গ্রুফ সিডিং। নতুন নিয়ম অনুযায়ী প্রথম পর্বে দ্বিতীয় হয়ে সুপার টুয়েলভে উঠলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের গ্রুপে পড়বে বাংলাদেশ।

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় প্রথম পর্বে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের জন্য কিছুটা কঠিন। এমনকি বিষয়টা পুরোটা নিজেদের হাতেও নেই। শেষ ম্যাচে স্কটল্যান্ড যদি ওমানকে হারায় তাহলে সব ম্যাচ জেতায় তারাই হবে গ্রুপ সেরা। তবে ওমান জিতে গেলে আসবে রান রেটের হিসেব নিকেশ হবে।

বাংলাদেশকে ‘বি-১’ ধরে বিশ্বকাপের টিকেট কাটা দর্শকদের বেলায় কি সিদ্ধান্ত নেয়া হবে তা জানায়নি সংস্থাটি। কেনো এমন বদল করা হলো, আগের ঘোষণায় কোনো ভুল ছিল কিনা, এসব বিষয়ে কোনো কিছুই পরিষ্কার করেনি আইসিসি।

এর আগে অগাস্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশের দিনই আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ-শ্রীলঙ্কা যেকোনোভাবে প্রথম রাউন্ডে পার হতে পারলেই ‘বি-১’ ও ‘এ-১’ হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ রানার্সআপ হলেও ‘বি-১’ হিসেবে সুপার টুয়েলভে ‘গ্রুপ-২’ তে পড়ার কথা বাংলাদেশের। কিন্তু সংশোধনী পাঠিয়ে আইসিসি জানিয়েছে এমনটি হচ্ছে না। টুর্নামেন্টের তিনদিন পার হওয়ার পর বদলে ফেলা হয়েছে গ্রুপ সিডিং।

You May Also Like

About the Author: