গতকাল বাংলাদেশের বিপক্ষে খেলা ওমানের একাদশের ৪ জন ভারতীয় এবং ৭ জন পাকিস্তানী ক্রিকেটার।

ক্রিকেট বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত এবং পাকিস্তান। রাজনীতি এবং কূটনৈতিক কারণে দীর্ঘদিন ধরে দুই দলের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে। এমনকি দুই দেশের ঘরোয়া ক্রিকেটে লিগেও দেখা যায় না এই দুই দেশের কোন ক্রিকেটারকে।

কিন্তু সেই ভারত পাকিস্তানের ক্রিকেটারদেরকে নিয়ে জাতীয় দল গঠন করেছে ওমান। চলতি টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ার খেলা ওমান দলকে সুপার-১২-এ পৌছে দিতে একসাথে লড়াই চালাচ্ছেন ভারত-পাকিস্তানে জন্ম হওয়া একাধিক ক্রিকেটার।

মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে ওমান যে একাদশ নিয়ে মাঠে নেমেছিল তাদের চার জনের জন্মভূমি ভারতে এবং সাতজনের জন্মভূমি পাকিস্তান।

বাংলাদেশ দলের বিরুদ্ধে ওমানের প্রথম একাদশে থাকা ১১ জনের মধ্যে ৪ জন ক্রিকেটারের জন্ম শুধু ভারতে। তারা ভারতের ঘরোয়া ক্রিকেট,অনুর্ধ্ব-১৯ পর্যায়ে পর্যন্ত ক্রিকেট খেলেছেন। ঠিক সেইভাবেই ৭ জন ক্রিকেটারের শিকড় আবার পাকিস্তানে।
ওমানের হয়ে সাকিবদের বিরুদ্ধে বল হাতে যেমন ভালো পারফরম্যান্স করে ফৈয়াজ বাট ৩০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন ঠিক তেমনভাবেই ব্যাট হাতে ভালো পারফরম্যান্স করেছেন কাশ্যপ প্রজাপতি (১৮ বলে ২১) এবং জতিন্দর সিং (৩৪ বলে ৪০ রান)। এছাড়াও পাকিস্তান ১৯ দলের বিশ্বকাপ খেলেছেন ফৈয়াজ বাট।

২০১০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানের জাতীয় দলের হয়ে খেলেছিলেন। শুধু খেলেছিলেন বলা ভুল হবে, তৎকালীন ভারতীয় দলের ব্যাটার তথা বর্তমান জাতীয় দলের ওপেনার কেএল রাহুলের উইকেটটি পর্যন্ত সে বার তিনি তুলে নিয়েছিলেন পাকিস্তানের জার্সি গায়ে।

আসুন একনজরে দেখে নেয়া যাক ওমানের, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশের ক্রিকেটারদের জন্মস্থান।

আকিব ইলিয়াস ( শিয়ালকোট, পাকিস্তান), জতিন্দর সিং (লুধিয়ানা,ভারত), কাশ্যপ প্রজাপতি ( খেডা,গুজরাট,ভারত), জিশান মাকসুদ (চিচাওয়াতনি, পাকিস্তান), আয়ান খান (ভোপাল,ভারত), সন্দীপ গাউদ ( হায়দরাবাদ,ভারত), নাসিম খুশি ( শিয়ালকোট ,পাকিস্তান), কালিমুল্লাহ (গুজরানওয়ালা, পাকিস্তান), মোহম্মদ নাদিম (শিয়ালকোট,পাকিস্তান), ফৈয়াজ বাট (শিয়ালকোট ,পাকিস্তান), বিলাল খান (পেশাওয়ার, পাকিস্তান)।

You May Also Like

About the Author: