বাংলাদেশের জয়ের পড়েই বিশ্বকাপের মূল পর্বে উঠার নিয়মে বড় পরিবর্তন আইসিসির, প্রকাশ নতুন হিসাব নিকাশ

inCollage 20211020 150253567 compress53

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিংয়ের পর আইসিসি জানিয়েছিল, প্রথম রাউন্ডে বাংলাদেশ ও শ্রীলঙ্কা কোয়ালিফাই করলে কোন গ্রুপে খেলবে তা আগে থেকেই নির্ধারিত থাকছে। তবে বিশ্বকাপ শুরু হওয়ার পর হুট করেই সেই নিয়মে পরিবর্তন এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সুপার টুয়েলভ শুরুর আগে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া লড়ছে পরস্পরের বিরুদ্ধে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ ছাড়াও আছে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সুপার টুয়েলভে খেলার সুযোগ পাবে, বাদ পড়বে বাকি দুই দল। আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ ও শ্রীলঙ্কা নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হোক রানার-আপই হোক, সুপার টুয়েলভে টাইগাররা ‘গ্রুপ টু’ এ এবং লঙ্কানরা ‘গ্রুপ ওয়ান’ এ খেলবে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

তবে সেই নিয়মে পরিবর্তন এনে আইসিসি এবার জানিয়েছে, ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ ওয়ান’ এ এবং রানার-আপ দল ‘গ্রুপ টু’ এ খেলবে। অনুরূপভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ টু’ এবং রানার-আপ দল ‘গ্রুপ ওয়ান’ এ খেলবে। সেক্ষেত্রে বাংলাদেশের ‘গ্রুপ টু’-তে অংশগ্রহণ নিশ্চিত নয়। ‘বি’ গ্রুপে বাংলাদেশ রানার-আপ হলে সুপার টুয়েলভে খেলতে হবে ‘গ্রুপ ওয়ান’ এ।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সেই গ্রুপে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। নিয়ম বদলের কারণে সুপার টুয়েলভে একই গ্রুপে পড়তে পারে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলই।
এর আগে আইসিসি বাংলাদেশ ‘গ্রুপ টু’-তে খেলবে জানানোয় গণমাধ্যমকর্মীরা সেই অনুযায়ীই নিজেদের কর্মসূচি সাজিয়েছেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

তাদের নতুন করে ম্যাচ বাছাই করার সুযোগ দেওয়ার আশ্বাস দিয়েছে আইসিসি। তবে বাংলাদেশ ‘গ্রুপ ওয়ান’ এ গেলে বিপাকে পড়বেন দর্শকরা। কারণ টাইগারদের খেলা দেখতে অনেকেই ‘গ্রুপ টু’ এর ম্যাচগুলোর টিকিট কেটে রেখেছেন।

You May Also Like