বিশ্বকাপে মুল পর্বে যেতে পারবে কিনা দেখুন পয়েন্ট টেবিল ও হিসাব নিকাশ

টাইগারদের বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচটা ভালো হয়নি স্কটিশদের বিপক্ষে।। ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ দল প্রথম ম্যাচে হারের কারনে নামের পাশে কোন পয়েন্ট ছিল না। তাই সুপার টুয়েলভ পর্বে যেতে ওমানের বিপক্ষে ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না টাইগারদের সামনে।

ওমানের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নামা বাংলাদেশ দল ওমানকে হারিয়ে পূর্ণ ২ পয়েন্ট অর্জন করেছে টাইগাররা। বাংলাদেশের এই জয়ের পর দেখে নেয়া যাক প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলের সর্বশেষ অবস্থা।

‘গ্রুপ-বি’তে থাকা স্কটল্যান্ড নিজেদের তিন ম্যাচ থেকে দুই ম্যাচ খেলে দুটোতেই জয় তুলে নিয়েছে। বাংলাদেশের বিপক্ষে ৬ রানে ম্যাচ জয়ের পর পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচে স্কটিশরা জিতেছে ১৭ রানের ব্যবধানে। ফলে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে স্কটল্যান্ড টেবিলের দুই নম্বরে রয়েছে ওমান। তিন ম্যাচের মধ্যে দুই ম্যাচ খেলে ফেলা ওমান নিজেদের প্রথম ম্যাচে হারিয়েছিল পাপুয়া নিউগিনিকে। ১০ উইকেটের বড় জয়ের পর তাদের নামের পাশে রানরেটও বেশ এগিয়ে দিয়েছে তাদের। ওমানের নামের পাশে রয়েছে ২ পয়েন্ট।

বাংলাদেশ দল নিজেদের তিন ম্যাচ থেকে ইতোমধ্যেই খেলে ফেলেছে ২ ম্যাচ। যেখানে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হারের পর ওমানের বিপক্ষে ম্যাচ ছিল সুপার টুয়েলভ পর্বে উঠার বাঁচা মরার লড়াই। এই ম্যাচে ওমানকে হারিয়ে ২ পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। তবে টাইগারদের পয়েন্ট ওমানের সমান হলেও ওমানের রানরেট +0.৬১৩। অন্যদিকে বাংলাদেশের রানরেট +০.৫০০। তাই টেবিলের তিন নম্বরে রয়েছে বাংলাদেশ এবং একধাপ উপরে রয়েছে স্বাগতিক ওমান।

এই গ্রুপে থাকা পাপুয়া নিউগিনি প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে ১০ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছে ১৭ রানের ব্যবধানে।

ইতোমধ্যেই বিশ্বকাপ থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। ফলে বাংলাদেশের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ পাপুয়া নিউগিনির শেষ ম্যাচটি রয়েছে কেবল আনুষ্ঠানিকতা হয়েই।

You May Also Like

About the Author: