ইতিহাস গড়ে বাংলাদেশের লজ্জার কথা মনে করালেন উগান্ডার ক্রিকেটার

বাংলাদেশে উগান্ডাকে নিয়ে অনেক হাস্যরস হয়। উগান্ডা একটি দেশের নাম হলেও সে দেশ সম্পর্কে না জেনে না শুনে শুধুমাত্র মজা করার ছলেই উগান্ডাকে নিয়ে ট্রল হয় বাংলাদেশে। উগান্ডা নাম একটু ভিন্নধরনের বলেই তাচ্ছিল্য করা হয়।

যদিও উদ্দেশ্যটা একটি স্বত্বন্ত্র রাষ্ট্র উগান্ডাকে নিয়ে নয়। কোন বিষয় নিয়ে তাচ্ছিল্য বা ট্রলের সুযোগ পেলেই সে বিষয়টিকে নিয়ে ট্রল করতে গেলেই উগান্ডার নামও নিয়ে ফেলে মানুষ। ট্রল যেভাবেই হোক , তবে এবার বুঝি ট্রল বন্ধ করার সময় এসেছে। কেননা এবার বাংলাদেশের একটি লজ্জ্বার হারের কথা স্মরণ করিয়ে দিল উগান্ডার এক ক্রিকেটার। বিশ্ব ক্রিকেটে নিজেদের নাম ও জাত চেনাচ্ছে উগান্ডা । আইসিসির ক্রিকেট বিশ্বায়নের অংশ হিসেবে ১০৪ টি দেশকে টি ২০ মর্যাদা দেওয়া হয় , যেখানে আছে উগান্ডাও। মর্যাদা লাভের পর থেকেই দারুণ খেলছে দেশটি।

যেমনটা আজ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে লেসেথোর বিপক্ষে দারুণ রেকর্ড গড়েছে উগান্ডার বোলার দিনেশ নাকরানী। তার দুর্দান্ত বোলিংয়ে লেসেথোকে ২৬ রানে অলআউট করে ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় উগান্ডা। যা টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ।

ক্রিকেটের বিশ্বায়নের ফলে সবদেশ যুক্ত হওয়ায় টি-টোয়েন্টি ক্রিকেটে এখন অনেক রেকর্ডই দখল করে নিচ্ছেন সহযোগী দেশের। তেমনি নকরানী আজ ভাগ বসান দীপক চাহারের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের রেকর্ড।

লেসেথোর বিপক্ষে ৪ ওভার বোলিংয়ে ১ মেডেনে ৭ রান দিয়ে ৬ উইকেট নেন নকরানী। একই বোলিং ফিগার এতদিন শীর্ষভাবে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল। যা ভারতীয় বোলার দীপক চাহার করেছিলেন বাংলাদেশের বিপক্ষে ২০১৯ সালে৷ তিন ম্যাচের সিরিজে শেষ ম্যাচটিতে বাংলাদেশকে ১৪৪ রানে গুটিয়ে দিয়ে ৩০ রানে জিতে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছিল ভারত। ৩.২ ওভার বোলিং করে ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন দীপক চাহার। বাংলাদেশের সেই হারের কথা আরেকবার মনে করে দিয়েছে উগান্ডার এই ক্রিকেটার।

You May Also Like

About the Author: