পরের দুই ম্যাচ জিতলেও বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে বাংলাদেশ

সুপার টুয়েলভে উঠার লড়াইয়ের ‘বি’ গ্রুপ থেকে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরেছে বাংলাদেশ। অন্যদিকে একই গ্রুপ থেকে পাপুয়া নিউগিনির বিপক্ষে ১০ উইকেটের জয় পেয়েছে ওমান। ফলে বাংলাদেশের সুপার টুয়েলভের টিকিট এখন অনেকটাই অনিশ্চিত!

প্রথম ম্যাচে জয় নিয়ে ওমান ও স্কটল্যান্ড ২ পয়েন্ট করে পেয়েছে। স্কটল্যান্ডের নেট রান রেট এখন ০.৩০০। অন্যদিকে ১০ উইকেটের বিশাল জয়ে ওমানের নেট রান রেট ৩.১৩৫। প্রথম ম্যাচ হারায় পাপুয়া নিউগিনির -৩.১৩৫ নেট রান ও বাংলাদেশের নেট রান -.৩০০।এখন দ্বিতীয় রাউন্ডে খেলার জন্য পরবর্তী দুটি ম্যাচে বাংলাদেশের জয়ের বিকল্প কিছু নেই। শুধু জয় পেলেই হবে না বড় জয় পেতে হবে। ওমানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামবে মাহমুদউল্লাহরা।

যদি ম্যাচটি টাইগাররা হারে তাহলে কোনো সমীকরণ ছাড়া বিদায় নিতে হবে বাছাইপর্ব থেকে। এখন জয় ছাড়াও বাংলাদেশকে প্রত্যাশা করতে হবে স্কটল্যান্ড যেন পরবর্তী দুই ম্যাচ জয় পায়।কারণ ওমান যদি স্কটল্যান্ডের কাছে জয় পায় তাহলে তারা নিশ্চিত ভাবে দ্বিতীয় রাউন্ডে যাবে। আর স্কটল্যান্ড যদি পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পায় তাহলে তাদের সম্ভাবনাও অনেক। তাই সুপার টুয়েলভের টিকিট পেতে হলে মাহমুদউল্লাহদের বড় জয়ের বিকল্প নেই।

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হারার পর সমীকরণে নতুন এক জটিলতা শুরু হয়েছে। যে সমীকরণে দুই ম্যাচ জিতলেও বাংলাদেশ কোয়ালিফাই করতে পারবে না। প্রথম ম্যাচে অন্যদিকে ওমান বড় ব্যবধানে জিতে সে পালে হাওয়া দিয়েছে বেশ। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ যদি ওমানের সাথে জিতে যায় এবং স্কটল্যান্ড পাপুয়া নিউ গিনির সাথে জয়লাভ করে তাহলে বাংলাদেশ ও ওমান জিতবে একটি করে ম্যাচ। অপরদিকে স্কটল্যান্ড জিতবে দুইটি ম্যাচ।

শেষ ম্যাচে যদি ওমান হারিয়ে দেয় স্কটল্যান্ডকে সেক্ষেত্রে ওমান জিতে যাবে দুইটি ম্যাচ। অন্যদিকে পাপুয়া নিউ গিনির সাথে বাংলাদেশ জিতলেও রানরেটে পিছিয়ে থাকতে পারে ওমানের বিপক্ষে। কেননা প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে বড় ব্যবধানে জিতেছে ওমান। দশ উইকেটে ওমান জিতেছে সাত ওভার হাতে রেখে। বাংলাদেশকে সেক্ষেত্রে তার থেকেও বেশি রান রেটে পাপুয়া নিউ গিনিকে হারাতে হবে তবেই বাংলাদেশ যেতে পারবে পরবর্তী রাউন্ডে। আর যদি ওমান স্কটল্যান্ডকে না হারায় সেক্ষেত্রে বাংলাদেশ দুই ম্যাচ জিতেলেই চলে যাবে মূলপর্বে।

You May Also Like

About the Author: