এশিয়ান গেমসে যেসব ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ

টোকিও অলিম্পিকসের আদলে হবে মুজিববর্ষের বিশেষ বাংলাদেশ গেমস। আসর চলবে ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত। অংশ নেবে প্রায় ৬ হাজার অ্যাথলিট।

শনিবার (১৬ জানুয়ারি) ফেডারেশনগুলোর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক শেষে তারিখ চূড়ান্ত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন। শুধু তাই নয়, চলতি বছর চীনের এশিয়ান গেমস ও তুরস্কে অনুষ্ঠিত হতে যাওয়া ইসলামিক সলিডারিটি গেমসেও দল পাঠাবে বাংলাদেশ। সীমিত পরিসরে আয়োজন হলেও বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছে ফেডারেশনগুলো।
শঙ্কা কেটে গেছে। দেখা গেছে আলোর রেখা। এক বছর বিলম্বের পর অবশেষে মাঠে গড়াবে বাংলাদেশ গেমস। গেল বছর মার্চের বাংলাদেশ গেমস হবে এ বছরের ১ থেকে ১০ এপ্রিল। সেখানেও থাকছে চমক। টোকিও অলিম্পিকের আদলে হবে মুজিববর্ষের বিশেষ বাংলাদেশ গেমস। কুর্মিটোলা গলফ ক্লাবে সব ফেডারেশনের সঙ্গে মিটিং শেষে জানালো বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

করোনার মাঝেও প্রায় ৬ হাজার অ্যাথলিটকে একত্র করা হতে পারে সাভারের বিকেএসপিতে। তবে এত খেলোয়াড়কে আসরের আগে করোনা টেস্ট করা হবে কিনা সেটি এখনো চূড়ান্ত করা হয়নি। এছাড়া, চলতি বছর চীনের এশিয়ান গেমস ও তুরস্কে অনুষ্ঠিত হতে যাওয়া ইসলামিক সলিডারিটি গেমসে যথাক্রমে ১৭টি ও ১২টি ডিসিপ্লিনে খেলতে দল পাঠাবে বাংলাদেশ।
২০২২ সালের ১০ থেকে ২২ সেপ্টেম্বর চীনের হাংজু শহরে অনুষ্ঠিত হবে এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা এশিয়ান গেমসের ১৯তম আসর। যেখানে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেবে লাল-সবুজের অ্যাথলিটরা। এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ অংশ নিয়েছিল ১২টি ডিসিপ্লিনে।
তবে, বেশিরভাগ ফেডারেশনের বেহাল অবস্থা। অনুশীলন বা ক্যাম্প নেই দীর্ঘদিন। এই স্বল্প সময়ের ক্যাম্পে কতটা উপকৃত হবে খেলোয়াড়রা প্রশ্ন থেকে যায়। তবে, শুরু হওয়াটাকেই ইতিবাচকভাবে নিচ্ছে ফেডারেশনগুলো।
চলতি মাসেই বাংলাদেশ গেমসের জন্য ক্যাম্প শুরু করে দিবে ফেডারেশনগুলো।
এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিন:
সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানদো, আর্চারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি ও শুটিং।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment