টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌম্যের ব্যাটিং পজিশন নিয়ে নতুন এক বার্তা দিলেন মাহামুদুল্লাহ রিয়াদ

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সময় সৌম্য সরকার দলে থাকবেন কি না সেটা নিয়ে ছিল অনিশ্চয়তা। তামিম ইকবালের না থাকার সুযোগে দলে টিকে যান।

কোনমতে দলে সুযোগ পাওয়া সেই সৌম্যই প্রস্তুতি ম্যাচে আশা দেখিয়েছে বাংলাদেশকে। সেকারণে টাইগার মূল মিশনের একাদশেও যে তিনি থাকছেন সেটা নিশ্চিত করেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে তাহলে কে? অধিনায়ক মাহমুদউল্লাহ জানালেন দুজনের পথই খোলা। এমনকি সৌম্যকে দেখা যেতে পারে তিন নম্বরেও।

ওমানে গিয়ে প্রথম প্রস্তুতি ম্যাচ ওমান ‘এ’ দলের বিপক্ষে পাওয়ার প্লেতে নাঈমের রান ছিল ২১ বলে ২১। পরে অবশ্য করেছেন ৬৩। তবে ব্যাটিং স্বর্গে তার লেগেছে ৫৩ বল। স্ট্রাইকরেট ছিল কেবল ১১৮।

শ্রীলঙ্কার বিপক্ষে অফিসিয়াল প্রথম প্রস্তুতি ম্যাচে ১৯ বল খেলে মাত্র ১১ রান করতে পারেন নাঈম। স্ট্রাইকরেট ছিল মাত্র ৫৭.৮৯। আয়ারল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে তিনি ফেরেন ৪ বলে ৩ রান করে।

শনিবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক তরুণ ওপেনারের আগলে রাখলেন, তবে জানিয়ে রাখলেন বার্তাও দেওয়া হয়েছে নাঈমকে, ‘নাঈম ভাল ব্যাট করছে এটা নিয়ে খুব উদ্বিগ্ন না।

যেটা বললেন যে নাঈম ডট বল খেলছে, এটা যেকেউ খেলতে পারে। আমি খেলতে পারি, সাকিব খেলতে পারে, মুশফিকও খেলতে পারে।’‘আমার মনে হয় আমাদের পজিটিভ অ্যাপ্রোচ থাকবে।

দল হিসেবে আমরা এই জিনিসটা করতে চাই ব্যাটিং ইউনিট হিসেবে। আমার মনে হয় নাঈমও জানে। আমরা বিশেষ করে পাওয়ার প্লের ৬ ওভার কাজে লাগাতে চাই। এই জিনিসগুলো নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। এটা নিয়ে উদ্বিগ্ন না। আশা করে ওপেনিং জুটি ভাল খেলবে।’

ঘরের মাঠে মন্থর উইকেটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে একদম ভাল কাটেনি সৌম্যের। তবে তার আগে দেশের বাইরে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টির চাহিদা মেটানো ব্যাট করে সফল হয়েছেন।

তার ব্যাটিংয়ের ধরণে যেসব উইকেট আদর্শ, বিশ্বকাপ হবে তেমন উইকেটেই। অফিসিয়াল দুই প্রস্তুতি ম্যাচ দল হারলেও ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন সৌম্য।

শ্রীলঙ্কার বিপক্ষে ২৪ বলে করেন ৩৪ রান। তিন ওভার বল করে ১২ রানে নেন ২ উইকেট। আয়ারল্যান্ডের বিপক্ষে দলের চরম বিপর্যয়ে ৩০ বলে করেন ৩৭। ২ ওভার বল করে দেন ১৩ রান।

সৌম্যের ছন্দে ফেরায় স্বস্তিতে থাকা মাহমুদউল্লাহ জানালেন তাকে দেখা যেতে পারে তিন নম্বরেও, ‘সৌম্য ভাল বল করছে, ভাল ব্যাট করছে এটা ভাল দিক।

সৌম্য বিবেচনায় আছে। বলা যায় না হয়ত তিন নম্বরেও ব্যাট করতে পারে। ওপেনিংও করতে পারে। কিন্তু এই মুহূর্তে নাঈম, লিটন আর সৌম্যের মধ্য থেকেই বেছে নেব।’

কাকে বেছে নেবেন জানা যাবে একদিন পরই। রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

You May Also Like

About the Author: