এইমাত্র নিয়ম পরিবর্তন করলো আইসিসি, ১টি শর্তে বাছাই পর্ব ছাড়াই বিশ্বকাপ খেলতে পারবে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগামী আসর মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার মাটিতে। এবারের বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের ব্যবধানে মোটে এক বছর।

এই সময়ের মাঝে পরবর্তী বিশ্বকাপের জন্য দল চূড়ান্ত করতে হবে ইন্টার‌ন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)। যদিও এই স্বল্প সময়ের মাঝে দল বাছাইয়ের জন্য প্রচলিত নিয়ম অনুসরণ করা খানিকটা দুরূহ।

করোনার এই কঠিন সময়ের কথা মাথায় রেখে দল নির্বাচনের প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

নতুন নিয়ম অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে সুপার টুয়েলভে খেলা প্রতিটি দলেরই অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ থাকছে। যদিও রয়েছে র‌্যাঙ্কিংয়ের মারপ্যাঁচ।

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, এবারের বিশ্বকাপের ফাইনালে খেলা দুটি দল সরাসরি সুযোগ পাবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। সুপার টুয়েলভের বাকি ১০ দল থেকে জায়গা পাবে ৬টি দল।

১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সুপার টুয়েলভের ৬ দল অস্ট্রেলিয়া বিশ্বকাপে সুযোগ পাবে। বাকি চার দল জায়গা পাবে বিশ্বকাপ বাছাই পর্ব থেকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সুপার টুয়েলভে খেলতে পারলে পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ থাকবে বাংলাদেশেরও। বর্তমানে ২৪১ পয়েন্ট নিয়ে আইসিসির র‌্যাঙ্কিয়ের ছয়ে রয়েছে বাংলাদেশ।

১৫ নভেম্বর পর্যন্ত এই র‌্যাঙ্কিং ধরে রাখতে পারলে সরাসরি অস্ট্রেলিয়া বিশ্বকাপ খেলতে পারবে টাইগাররা। এদিকে এবারের বিশ্বকাপের বাছাই পর্বে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলবে বাংলাদেশ।

You May Also Like

About the Author: