ডুপ্লেসিস ঝড়ে কেকেআরের বড় লক্ষ

images 2 2021 10 15T214447.971

নির্ধারীত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করেছে চেন্নাই। ১৯ ওভার শেষে চেন্নাই সুপার কিংস ২ উইকেটে ১৮৫ রান তুলেছে। বরুণের ওভারে ১টি চার ও ১টি ছক্কা মারেন মইন। ওভারে ১৩ রান ওঠে। ডু’প্লেসি ৮১ ও মইন ৩৫ রানে ব্যাট করছেন। বরুণ ৪ ওভারে ৩৮ রান খরচ করেন। কোনও উইকেট পাননি।

১৮তম ওভারে ফার্গুসন ১৯ রান খরচ করেন। ১টি চার মারেন মইন। ১টি চার ও ১টি ছয় মারেন ডু’প্লেসি। ১৮ ওভারে চেন্নাই ১৭২/২। ডু’প্লেসি ৮০ ও মইন ২৩ রানে ব্যাট করছেন। ফার্গুসন ৪ ওভারে ৫৬ রান খরচ করেন। কোনও উইকেট পাননি তিনি।

১৬.৬ ওভারে শিবম মাভিকে ছক্কা হাঁকিয়ে চেন্নাইকে ১৫০ রান পার করালেন মইন আলি। ওভারের প্রথম বলে আরও একটি ছক্কা মারেন মইন। ১৭ ওভারে চেন্নাই ১৫৩/২। ডু’প্লেসি ৬৯ ও মইন ১৬ রান করে অপরাজিত রয়েছেন।

১৫ ওভার শেষে চেন্নাই ২ উইকেটের বিনিময়ে ১৩১ রান তুলেছে। ডু’প্লেসি ৬১ রানে ব্যাট করছেন। মইন আলি অপরাজিত রয়েছেন ২ রান করে।

১৩.২ ওভারে নারিনকে ছক্কা মারেন উথাপ্পা। পরের বলে রিভার্স সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি উথাপ্পা। ৩টি ছক্কার সাহায্যে ১৫ বলে ৩১ রান করে ক্রিজ ছাডডেন উথাপ্পা। চেন্নাই ১২৪ রানে ২ উইকেট হারায়। ২টি উইকেটই নেন নারিন। ক্রিজে নতুন ব্যাটসম্যান মইন আলি। ১৪ ওভারে চেন্নাই ১২৫/২। ডু’প্লেসি ৫৭ রানে ব্যাট করছেন। নারিন ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে ২ উইকেট দখল করেন।

১২ ওভার শেষে চেন্নাই সুপার কিংস ১ উইকেটের বিনিময়ে ১০৪ রান তুলেছে। ডু’প্লেসি ৫৫ ও উথাপ্পা ১৪ রানে ব্যাট করছেন।

দুবাইয়ে আইপিএল ২০২১-এর ফাইনালে তিন বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের মুখোমুখি জোড়া খেতাবজয়ী কলকাতা নাইট রাইডার্স। চেন্নাই এই নিয়ে মোট ৯ বার ফাইনাল খেলছে। কলকাতা ফাইনালে উঠেছে এই নিয়ে ৩ বার।

১০.৬ ওভারে ফার্গুসনের বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ডু’প্লেসি। ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৫ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন প্রোটিয়া তারকা। ১১ ওভার শেষে চেন্নাই ৯৭/১। ফ্যাফ ৫২ ও উথাপ্পা ১০ রানে ব্যাট করছেন।

শাকিবের দশম ওভারে জোড়া ছক্কা হাঁকায় চেন্নাই। একটি ছয় মারেন ডু’প্লেসি। আরেকটি ছক্কা হাঁকান উথাপ্পা। ওভারে মোট ১৫ রান ওঠে। ১০ ওভারে চেন্নাই ৮০/১। উথাপ্পা ৯ ও ডু’প্লেসি ৩৭ রানে ব্যাট করছেন।

৮.১ ওভারে রুতুরাজ গায়কোয়াড়ের উইকেট তুলে নিলেন সুনীল নারিন। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৭ বলে ৩২ রান করে মাভির হাতে ধরা পড়েন রুতুরাজ। চেন্নাই ৬১ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান একটা নাইটদের ঘরের ছেলে রবিন উথাপ্পা। ৯ ওভারে চেন্নাই ৬৫/১। ডু’প্লেসি ২৯ রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লে-র ৬ ওভারে চেন্নাই কোনও উইকেট না হারিয়ে ৫০ রান পূর্ণ করে। রুতুরাজ ২৬ ও ডু’প্লেসি ২২ রানে ব্যাট করছেন।

কলকাতার বিরুদ্ধে ফাইনালে দাপুটে শুরু চেন্নাইয়ের। শুরুতেই রুতুরাজ লোকেশ রাহুলকে টপকে অরেঞ্জ ক্যাপের মালিক হন। ৫ ওভারে চেন্নাই ৪২/০। মাভির ওভারে ১টি বাউন্ডারি মারেন ডু’প্লেসি।

৪ ওভার শেষে চেন্নাই সুপার কিংস কোনও উইকেট না হারিয়ে ৩৪ রান তুলেছে। ফার্গুসনের ওভারে ১টি করে বাউন্ডারি মারেন রুতুরাজ ও ডু’প্লেসি। ওভারে ১২ রা ওঠে। গায়কোয়াড় ২৩ ও ডু’প্লেসি ১০ রানে ব্যাট করছেন।

তৃতীয় ওভারে শাকিব আল হাসানের বলে একটি চার ও ১টি ছক্কা হাঁকান রুতুরাজ গায়কোয়াড়। ওভারে মোট ১৩ রান ওঠে। ৩ ওবার শেষে চেন্নাই ২২/০। রুতুরাজ ১২ বলে ১৮ রানে ব্যাট করছেন।

শিবম মাভির ওভারে মাত্র ৩ রান ওঠে। ২ ওভার শেষে চেন্নাই কোনও উইকেট না হারিয়ে ৯ রান তুলেছে। রুতুরাজ ৭ রানে ব্যাট করছেন। ২ রান করেছেন ডু’প্লেসি।

চেন্নাইয়ের হয়ে ওপেন করতে নামেন রুতুরাজ গায়কোয়াড় ও ফ্যাফ ডু’প্লেসি। কলকাতার হয়ে নতুন বলে বোলিং শুরু করেন শাকিব আল হাসান। প্রথম বলে ১ রান নিয়ে খাতা খোলেন গায়কোয়াড়। চতুর্থ বলে বাউন্ডারি মারেন তিনি। প্রথম ওভারের শেষে চেন্নাই কোনও উইকেট না হারিয়ে ৬ রান তুলেছে।

চেন্নাই চার বিদেশি ক্রিকেটারের কোটায় মাঠে নামায় ফ্যাফ ডু’প্লেসি, মইন আলি, ডোয়েন ব্র্যাভো ও জোস হ্যাজেলউডকে।

চেন্নাইয়ের প্লেয়িং ইলেভেন: ফ্যাফ ডু’প্লেসি, রুতুরাজ গায়কোয়াড়, মইন আলি, আম্বাতি রায়াড়ু, রবিন উথাপ্পা, রবীন্দ্র জাদেজা, ডোয়েন ব্র্যাভো, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), শার্দুল ঠাকুর, দীপক চাহার ও জোস হ্যাজেলউড। ফাইনালেও মাঠের বাইরে সুরেশ রায়না। রবীন উত্থাপ্পা সুযোগ কাজে লাগিয়ে ফাইনালের প্রথম একাদশেও নিজের জায়গা ধরে রাখেন। চেন্নাইও অপরিবর্তিত প্রথম একাদশে মাঠে নামে।

কেকেআর চার বিদেশির কোটায় মাঠে নামায় মর্গ্যান, নারিন, শাকিব ও ফার্গুসনকে।

কলকাতার প্লেয়িং ইলেভেন: শুভমন গিল, বেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠী, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (ক্যাপ্টেন), দীনেশ কার্তিক (উইকেটকিপার), শাকিব আল হাসান, সুনীল নারিন, লকি ফার্গুসন, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

আইপিএল ফাইনালেও আন্দ্রে রাসেলকে মাঠের বাইরে রাখল কেকেআর। তারা শাকিব আল হাসানের উপরেই আস্থা রাখে। অপরিবর্তিত প্রথম একাদশে মাঠে নামে কলকাতা।

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর ফাইনালে টস জিতল কলকাতা নাইট রাইডার্স। টস জিতে কেকেআর ক্যাপ্টেন ইয়ন মর্গ্যান প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় চেন্নাইকে। সুতরাং, দুবাইয়ে আইপিএলের খেতাবি লড়াইয়ে টস হেরে শুরুতে ব্যাটিং ধোনিদের

You May Also Like