কলকাতার বোলারদের দুর্দান্ত বোলিংয়ে দিশেহারা দিল্লির ব্যাটসম্যানরা

চেন্নাই সুপার কিংসের কাছে হেরে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলতে নামছে দিল্লি ক্যাপিটালস। এ দিকে প্লে-অফের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে দিল্লির মুখোমুখি ইয়ন মর্গ্যানের টিম। আজ যে দল জিতবে, তারা ফাইনালে পৌঁছে যাবে। চেন্নাই ইতিমধ্যে ফাইনালে পৌঁছে গিয়েছে।

চেন্নাইয়ের কাছে হারটা দিল্লির কাছে নিঃসন্দেহে বড় ধাক্কা। তবে সেই ধাক্কা কাটাতে তারা হয় ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে। না হলে আত্মবিশ্বাসে চিড় ধরলে কিন্তু ব্যাকফুটে থাকবে তারা। নাইট রাইডার্সের ক্ষেত্রে আবার উল্টো বিষয়। জিতে তারা আত্মবিশ্বাসে টগবগ করছে। তবে আত্মবিশ্বাসের জায়গায় যদি আত্মতুষ্টি কাজ করে, তা হলে কিন্তু চাপে পড়তে হবে কলকাতার টিমকে।

১০ ওভারে ১ উইকেট হারিয়ে দিল্লির সংগ্রহ ৬৫ রান। ক্রিজে রয়েছেন ধাওয়ান (৩০ বলে ২৯ রান) এবং স্টোইনিস (১৮ বলে ১৫ রান)। এখন যদি কেকেআর একটি ধাক্কা না দেয় দিল্লিকে, তা হলে কিন্তু চাপে পড়ে যেতে হবে মর্গ্যান ব্রিগেডকে।
৮ ওভারে ৫০ পার করে ফেলল দিল্লি। ১ উইকেট হারিয়ে তাদের সংংগ্রহ ৫২ রান। পৃথ্বীর উইকেট হারানোর পর একটু স্লো হয়ে গিয়েছে দিল্লি। তবে উইকেটে ধাওয়ান টিকে থাকলে, আর হাতে ওভার থাকলে যখন তখন স্কোরবোর্ডে রানের পাহাড় যোগ হতে পারে। ২২ বলে ২০ রান শিখর ধাওয়ানের। মার্কাস স্টোইনিস করেছেন ১৪ বলে ১১ রান।

পাওয়ার প্লে-তে মোট ১ উইকেট হারিয়ে ৩৮ রান হল। এই ওভারে লকি ফার্গুসন ৪ রান দিয়েছেন। ক্রিজে রয়েছেন স্টোইনিস (৫ বলে ৩ রান) এবং ধাওয়ান (১৯ বলে ১৭ রান)।
দুরন্ত ওভার বরুণের। ১ উইকেট নিয়েছেন। সঙ্গে মাত্র ২ রান দিয়েছেন। ক্রিজে রয়েছেন স্টোইনিস (৩ বলে ১ রান) এবং ধাওয়ান (১৫ বলে ১৫ রান)।

ধাওয়ান-পৃথ্বী জুটি ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই বড় ধাক্কাটা দিলেন বরুণ চক্রবর্তী। পঞ্চম ওভারের প্রথম বলেই পৃথ্বীকে ফেরালেন বরুণ। ১২ বলে ১৮ করে এলবিডব্লিউ হন পৃথ্বী। পরিবর্তে নেমেছেন স্টোইনিস।
নারিনের এই ওভারে দু’টো ছক্কা হাঁকান শিখর ধাওয়ান। মোট ১৪ রান দেন নারিন। ৪ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৩২ রান দিল্লির। পৃথ্বী শ’ ১১ বলে ১৮ রান করেছেন। ১৩ বল খেলে ১৪ রান করেছেন ধাওয়ান।

তৃতীয় ওভারে শাকিব ১২ রান দিলেন। পৃথ্বী একটি ছয় এবং চার মারেন। দু’টি সিঙ্গল রান হয়েছে। পৃথ্বী শ’ ১০ বলে ১৭ রান করেছেন। ৮ বল খেলে ১ রান করেছেন ধাওয়ান। ৩ ওভারে ১৮ রান দিল্লির।

লকি ফার্গুসন দ্বিতীয় ওভারে ৫ রান দিলেন। পৃথ্বী শ’ ৫ বলে ৬ রান করেছেন। ৭ বল খেলে খাতা খোলেননি ধাওয়ান।
প্রথম ওভারে মাত্র ১ রান দিলেন শাকিব। বিশেষ সুবিধে করতে পারল না দিল্লি।
দিল্লির পৃথ্বী শ’ এবং শিখর ধাওয়ান ওপেন করতে নেমেছেন। প্রথম ওভারে শাকিব আল হাসান বল করছেন। কে জিতবে আজ?

শিখর ধাওয়ান, পৃথ্বী শ’, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (অধিনায়ক এবং উইকেটকিপার), সিমরন হেটমায়ার, মার্কাস স্টোইনিস, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাডা, এনরিক নরকিয়া, আবেশ খান।

শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), দীনেশ কার্তিক (উইকেটকিপার), শাকিব আল হাসান, সুনীল নারিন, লকি ফার্গুসন, শিবম মাভি, বরুণ চক্রবর্তী।
দিল্লি দলে একটি পরিবর্তন, কলকাতা টিম অপরিবর্তিতকলকাতা নাইট রাইডার্সের টিমে কোনও পরিবর্তন হচ্ছে না। কিন্তু দিল্লি দলে টম কারানের জায়গায় মার্কাস স্টোইনিস দলে ঢুকছেন।

রান তাড়া করে নাইট রাইডার্স জয় পাচ্ছে। শারজাতেও রান তাড়া করেই জয় আসছে। সে কারণে টসে জিতে ফিল্ডিং-ই নিলেন নাইট অধিনায়ক ইয়ন মর্গ্যান। পন্তও টসে জিতলে বোলিং নিতেন বলেই জানিয়েছেন।

সংশ্লিষ্ট খবর