টি২০ বিশ্বকাপে প্রথমবার দেখা যাবে এই ৫টি বিষয়

যা আগে কখনো ঘটেনি, এবার ছোট আকারের ক্রিকেট বিশ্বকাপে সেগুলো হতে চলেছে। এই বছরের টি -টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এগিয়ে যাওয়ার পাঁচটি মূল নির্দেশক এখানে।

১. বিরাট কোহলি প্রথমবারের মতো টি -টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন। তিনি ইতিমধ্যেই ওয়ানডে বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের অধিনায়কত্ব করেছেন। যাইহোক, যেহেতু ২০১৬ সাল থেকে টি -টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়নি, বিরাট ছোট ফরম্যাট বিশ্বকাপে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি।

২. এই প্রথমবার আইসিসির কোনও সহযোগী দেশে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার জন্যই আয়োজক বিসিসিআই আমিরশাহি ও ওমানে বিশ্বকাপ সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।
৩. এই প্রথমবার পাপুয়া নিউ গিনি ও নমিবিয়া টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে। টুর্নামেন্টের বাকি ১৪টি দল এর আগেও বিশ্বকাপে অংশ নিয়েছে। তবে এই দু’টি দল এই প্রথমবার সংক্ষিপ্ত ফর্ম্যাটের বিশ্বকাপ খেলবে।

৪. এই প্রথমবার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে যে দেশে, তারাই অংশ নেবে না টুর্নামেন্টে। এবার টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল-সহ সুপার টুয়েলভের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। তবে টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি আমিরশাহি।

৫. এই প্রথমবার টি-২০ বিশ্বকাপে দেখা যাবে সুপার টুয়েলভ। ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত টি-২০ বিশ্বকাপে সুপার এইট রাউন্ড দেখা গিয়েছিল। ২০১৪ সালে সুপার টেন রাউন্ড অনুষ্ঠিত হয়। এবার দেখা যাবে ১২ দলের সুপার টুয়েলভ রাউন্ড।

You May Also Like

About the Author: