বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচে আম্পায়ার থাকছেন যারা

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে এরই মধ্যে ওমানে চলে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে আজ তৃতীয় দিনের অনুশীলন করবে টাইগাররা। আগামী ১২ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। পরে আয়ারল্যান্ডের বিপক্ষেও রয়েছে প্রস্তুতি ম্যাচ।

প্রস্তুতি পর্বসহ বিশ্বকাপের মূল আসরের জন্য ২০ সদস্যের ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। বৃহস্পতিবার প্রকাশিত এ তালিকায় ম্যাচ রেফারি হিসেবে রাখা হয়েছে ৪ জনকে এবং আসরজুড়ে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্বের সেরা ১৬ জন আম্পায়ার। বাংলাদেশ থেকে নেই কেউই।

এই ১৬ জনের মধ্যে আলিম দার, মারাইস এরাসমাস ও রড টাকার নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে দায়িত্ব পালন করতে চলেছেন। আগামী ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলমান বিশ্বকাপের প্রতিটি ম্যাচে থাকবেন নিরপেক্ষ আম্পায়ার। করোনাভাইরাস মহামারি শুরুর পর এবারই প্রথম নিরপেক্ষ আম্পায়ার দিয়ে হবে টি-টোয়েন্টি ম্যাচ।

সুপার টুয়েলভে যাওয়ার আগে বাংলাদেশকে খেলতে হবে প্রথম পর্বের তিন ম্যাচ। এই তিন ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন রিচার্ড কেটেলব্রো, আহসান রাজা, ক্রিস গ্যাফানি ও কুমার ধর্মসেনা। তিন ম্যাচেই ম্যাচ রেফারি হিসেবে থাকছেন শ্রীলঙ্কার রঞ্জন মাদুগালে।

প্রথম পর্বের পাশাপাশি সুপার টুয়েলভের সব ম্যাচের আম্পায়ার তালিকাও প্রকাশ করেছে আইসিসি। তবে সেমিফাইনালের দুই ও ফাইনাল ম্যাচের ম্যাচ অফিসিয়াল তালিকা প্রকাশ করা হয়নি। এটি পরে জানানো হবে।

বাংলাদেশের ম্যাচগুলোর আম্পায়ার তালিকা

বাংলাদেশ-স্কটল্যান্ড (১৭ অক্টোবর)
ম্যাচ রেফারি: রঞ্জন মাদুগালে
মাঠের আম্পায়ার: রিচার্ড কেটেলব্রো, আহসান রাজা
থার্ড আম্পায়ার: ক্রিস গ্যাফানি
ফোর্থ আম্পায়ার: কুমার ধর্মসেনা

বাংলাদেশ-ওমান (১৯ অক্টোবর)
ম্যাচ রেফারি: রঞ্জন মাদুগালে
মাঠের আম্পায়ার: আহসান রাজা, ক্রিস গ্যাফানি
থার্ড আম্পায়ার: কুমার ধর্মসেনা
ফোর্থ আম্পায়ার: রিচার্ড কেটেলব্রো

বাংলাদেশ-পাপুয়া নিউগিনি (২১ অক্টোবর)
ম্যাচ রেফারি: রঞ্জন মাদুগালে
মাঠের আম্পায়ার: কুমার ধর্মসেনা, রিচার্ড কেটেলব্রো
থার্ড আম্পায়ার: আহসান রাজা
ফোর্থ আম্পায়ার: ক্রিস গ্যাফানি

এছাড়া ১২ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে আম্পায়ার হিসেবে থাকবেন মারাইয়াস এরাসমাস ও ল্যাংটন রুসের। পরে ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে দায়িত্ব পালন করবেন আলিম দার ও রড টাকার।

বিশ্বকাপের চার ম্যাচ রেফারি: ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে ও জাভাগাল শ্রীনাথ।

বিশ্বকাপের ১৬ আম্পায়ার: ক্রিস ব্রাউন, আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস এরাসমসা, ক্রিস গ্যাফানি, মাইকেল গাফ, আদ্রিয়ান হোল্ডস্টোক, রিচার্ড ইলিংওর্থ, রিচার্ড কেটেলব্রো, নিতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, ল্যাংটন রুসের, রড টাকার, জো উইলসন ও পল উইলসন।

You May Also Like

About the Author: