এবারের আইপিএলে কোহলিদের অবস্থা শোচনীয়

আইপিএল-এর লিগ পর্বের আর মাত্র বাকি আছে চারটি ম্যাচ। আগামী বৃহস্পতিবার এবং শুক্রবার সেই চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এখন প্রশ্ন শুধু একটাই। লিগে চার নম্বর দল কে হবে, কলকাতা না মুম্বই? সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে না হারলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সামনে সুযোগ ছিল লিগ টেবিলে প্রথম দু’দলের মধ্যে উঠে আসার। কিন্তু সেই সুযোগ হারালেন বিরাট কোহলীরা।

প্রতিটা দলই ১৩টি করে ম্যাচ খেলেছে। ব্যাঙ্গালোরের পয়েন্ট ১৬। হায়দরাবাদের বিরুদ্ধে জিতলে ১৮ পয়েন্ট নিয়ে চেন্নাইয়ের ঘাড়ে নিঃশ্বাস ফেলার সুযোগ ছিল তাদের কাছে। সেই ক্ষেত্রে শেষ ম্যাচে দিল্লির বিরুদ্ধে জিতলে ২০ পয়েন্ট হত কোহলীদের। চেন্নাইয়ের পয়েন্ট ১৮। পঞ্জাবের বিরুদ্ধে তারা যদি হেরে যায় তা হলে কোহলীদের কাছে সুযোগ ছিল লিগে প্রথম দুই দলের মধ্যে চলে আসার।

হায়দরাবাদের কাছে হেরে যাওয়ায় এখন সেই সুযোগ প্রায় নেই ব্যাঙ্গালোরের। চেন্নাইয়ের রান রেট ব্যাঙ্গালোরের থেকে বেশি। শেষ ম্যাচে চেন্নাই যদি হারে এবং ব্যাঙ্গালোর জেতে, তা হলে দুই দলেরই পয়েন্ট হবে ১৮। কিন্তু রান রেটের তফাৎ এতটাই যে কোহলীদের পক্ষে দ্বিতীয় স্থানে পৌছনো বেশ কঠিন। এই মুহূর্তে লিগের অবস্থা। পর পর দুই ম্যাচে হেরে চাপে ছিল চেন্নাই। কিন্তু ব্যাঙ্গালোর হেরে যাওয়ায় ধোনিরা নিশ্চিন্ত থাকতে পারেন দ্বিতীয় স্থানে থাকা নিয়ে।

প্লে অফের রাস্তা পাকা দিল্লি, চেন্নাই এবং ব্যাঙ্গালোরের। চতুর্থ দল কে হবে সেই নিয়ে প্রশ্ন রয়েছে। সুযোগ রয়েছে শুধু মাত্র কলকাতা এবং মুম্বইয়ের সামনে। দুই দলেরই পয়েন্ট ১২। একটি ম্যাচ বাকি তাদের। বৃহস্পতিবার শেষ ম্যাচে কলকাতা মুখোমুখি হবে রাজস্থানের। সেই ম্যাচ জিতে ১৪ পয়েন্ট নিয়ে প্লে অফের রাস্তা মসৃণ করার সুযোগ রয়েছে নাইটদের। শুক্রবার মুম্বই খেলবে হায়দরাবাদের বিরুদ্ধে। সেই ম্যাচে শুধু জেতা নয়, বড় ব্যবধানে জেতার কথা ভাবতে হবে রোহিত শর্মাদের। তা না হলে এ বারের আইপিএল-এ লিগ পর্বেই যাত্রা শেষ হয়ে যাবে গত বারের চ্যাম্পিয়নদের।

You May Also Like

About the Author: