মেসি-রোনালদো নন, বিশ্বের সেরা ফুটবলার সালাহ

একজনের বয়স ৩৪, আর অন্যজন ৩৬ পেরিয়ে ৩৭ ছোঁয়ার অপেক্ষায় দিন গুনছেন। লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো অবশ্য এখনো দাপিয়ে বেড়াচ্ছেন ইউরোপীয় ফুটবল। বর্ষসেরা ফুটবলারের তালিকায় এখনো বিবেচনায় আসে তাদেরও নাম।

তবে তারা যতোই বিশ্বসেরার আলোচনায় থাকুন, এ মুহূর্তে মেসি, রোনালদো বিশ্বসেরা নন, মনে করছেন সাবেক ইংলিশ ফরোয়ার্ড ক্রিস সাটন। সাবেক ব্ল্যাকবার্ন স্ট্রাইকারের মতে বর্তমান বিশ্বের সেরা ফুটবলার সালাহ।

গেল সেপ্টেম্বরে প্রিমিয়ার লিগে নিজের শততম গোলের দেখা পেয়েছেন তিনি। এরপর গেল সপ্তাহেই সিটির বিপক্ষে করেছেন এক বিস্ময়-জাগানিয়া গোল, এর আগে সাদিও মানের করা দলের প্রথম গোলটাও এসেছিল তার যোগান থেকেই। তা দেখেই সাবেক ইংলিশ ফরোয়ার্ড জানালেন এই কথা। বললেন, ‘বর্তমান সময়ে, মেসি ও রোনালদোর চেয়েও ভালো সে।’

গেল ম্যাচদিবসে সালাহ’র এই কীর্তির পরও অবশ্য লিভারপুলকে জেতাতে পারেনি। ফিল ফোডেন ও কেভিন ডি ব্রুইনার গোলে সিটি লিভারপুল থেকে একটি পয়েন্ট কেড়ে নিয়েছে সেদিন।

তবে তাতে সালাহর নৈপুণ্য ম্লান হচ্ছে না মোটেও। চলতি মৌসুমে তিনি নয় ম্যাচে করেছেন নয় গোল, করিয়েছেন আরও তিনটি। শেষ তিন প্রিমিয়ার লিগে গড়ে ২১ গোল করে করা এই ফরোয়ার্ড তার সেরা মৌসুমটা কাটিয়েছিলেন ২০১৭-১৮ মৌসুমে, করেছিলেন ৩২ গোল। এরপরও তার পারফর্ম্যান্সে মরচে পড়েনি একটুও। সাটনের মতে, তার ধারাবাহিক পারফর্ম্যান্সই তাকে বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়ে পরিণত করেছে। সাটনের মতে, তার ধারাবাহিক পারফর্ম্যান্সই তাকে বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়ে পরিণত করেছে।

তিনি বলেন, ‘শেষ কয়েক মৌসুমে তার সংখ্যাগুলো অবিশ্বাস্য। এত বড় এক মঞ্চে এটা করতে পারাটা, সেটা কয়েক বছর ধরে করে যাওয়াটাই বলে দেয় কতোটা দুর্দান্ত খেলোয়াড় সে! আপনি ধারাবাহিকতাই চাইবেন। যেখানে অন্যদের পারফর্ম্যান্স পড়ে গেছে, সেখানে সে এটা কয়েক মৌসুম ধরেই করে আসছে।’

You May Also Like

About the Author: