২টি দলের মধ্যে একটি দল যাবে প্লে-অফে,দেখেনিন হিসাব নিকাশ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স একটি সহজ সমীকরণে দাঁড়িয়েছে। দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ইতিমধ্যেই এবারের আইপিএলে প্লে-অফ নিশ্চিত করেছে। বাকি দলগুলোর জন্য লড়াই করছিল চারটি দল।

কিন্তু সেখান থেকে এক প্রকার ছিটকে পড়েছে মুস্তাফিজের রাজস্থান রয়েলস এবং পাঞ্জাব কিংস। গতকাল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে হারের পর ছিটকে পড়েছে তারা। তবে মুস্তাফিজের রাজস্থান রয়েলস হারের জন্য সহজ সমীকরণ তৈরি হয়েছে কলকাতা।

কাগজে-কলমে এখন আইপিএলের প্লে-অফের খেলার তালিকায় রয়েছে দুটি দল। সে দুইটি দল হল কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বাই ইন্ডিয়ান্স। এই দুইটি দল ১৩ ম্যাচে ৬ টি করে ম্যাচে জয়লাভ করেছে। এই দুইটি দলের এখন খেলা বাকি আছে একটি করে।

শেষ ম্যাচে রাজস্থান রয়েলসের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স। তবে কলকাতা যদি রাজস্থানের বিপক্ষে জয় লাভ করে তাহলে চতুর্থ দল হিসাবে প্লে-অফ উঠে যাবে তারা। সে ক্ষেত্রে প্লে-অফ উঠতে হলে নাটকীয় কিছু করতে হবে মুম্বাই ইন্ডিয়ান্সকে।

সে ক্ষেত্রে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারালে চলবে না, তাদেরকে হারাতে হবে বড় ব্যবধানে। তার কারণ নেট রানরেটে মুম্বাই ইন্ডিয়ান্সের থেকে এগিয়ে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। এই মুহূর্তে পয়েন্ট টেবিলে চতুর্থ স্থানে থাকা কলকাতার নেট রানরেট পয়েন্ট +২৯৪।

অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্সের নেট রানরেট পয়েন্ট -০.০৪৮। তবে কলকাতা যদি রাজস্থান রয়েলসের কাছে হেরে যায় তাহলে হায়দ্রাবাদে বিপক্ষে জয় পেলেই প্লে-অফ উঠে যাবে মুম্বাই ইন্ডিয়ান্স। আর যদি এই দুই দলই হেরে যায় তাহলে প্লে-অফে সুযোগ থাকবে পাঞ্জাব কিংস এবং রাজস্থান রয়েলসের।

You May Also Like

About the Author: