মুস্তাফিজের গড়া টি-২০ ক্রিকেটের বিশ্ব রেকর্ড ভাঙলেন নামিবিয়ার ফ্রাইলিঙ্ক

বিশ্বকাপের আগে প্রস্তুতি এবং পরিচিতি – নামিবিয়ার অলরাউন্ডার ইয়ান ফ্রাইলিঙ্কের জন্য দুটোই দারুণ। বাঁহাতি এই ফাস্ট বোলার এখন একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সেরা বোলিং পারফরম্যান্সের রেকর্ড গড়েছেন।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতের মাটিতে বোলিং জাদু দেখিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের এই বাঁহাতি পেসার নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানের বিনিময়ে শিকার করেছিলেন ৫টি উইকেট। এতদিন ধরে মুস্তাফিজের এই বোলিং ফিগারই ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো বাঁহাতি পেসারের সেরা বোলিং।

প্রায় সাড়ে পাঁচ বছর পর ভেঙে গেল মুস্তাফিজের সেই রেকর্ড। নতুন করে এই রেকর্ড লেখালেন নামিবিয়ার ২৭ বছর বয়সী বাঁহাতি পেসার ফ্রাইলিঙ্ক। ক্যারিয়ারের ১৮তম টি-টোয়েন্টি ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুবাইয়ে মঙ্গলবার (৫ অক্টোবর) এই নতুন রেকর্ড গড়েন তিনি। ফ্রাইলিঙ্ক ৪ ওভারে ২৪ রানের বিনিময়ে শিকার করেছেন ৬টি উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই ম্যাচে জয় পেয়েছে ফ্রাইলিঙ্কের দলও। সংযুক্ত আরব আমিরাতকে তারা হারিয়েছে ১৭ রানের ব্যবধানে।

টি-টোয়েন্টি ম্যাচে একজন বোলার মাত্র চার ওভার বোলিং করার সুযোগ পান, এইজন্য হরহামেশায় ৫-৬ উইকেট শিকারের ঘটনা এই সংস্করণে ঘটে না। মাত্র পঞ্চম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট শিকার করলেন ফ্রাইলিঙ্ক। তার আগে এই কীর্তি দেখিয়েছেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস, অস্ট্রেলিয়ার অ্যাস্টন অ্যাগার, ভারতের যুযবেন্দ্র চাহাল ও দীপক চাহার।

ল্লেখ্য, ফ্রাইলিঙ্কের জন্ম দক্ষিণ আফ্রিকায় এবং দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব ১৯ দলের পক্ষে খেলেছেন তিনি। কিন্তু দেশের ক্রিকেটে জাতীয় পর্যায়ে জায়গা না পেয়ে পাড়ি জমান নামিবিয়ায়। ২৫ বছর বয়সে ২০১৯ সালে নামিবিয়ার পক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ফ্রাইলিঙ্কের।

You May Also Like

About the Author: