শেষ ম্যাচে রাজস্তানকে না হারিয়েও যেভাবে প্লে-অফে উঠতে পারে কলকাতা

আইপিএল ২০২১ এখন একটি উত্তেজনাপূর্ণ পর্যায়ে পৌঁছেছে। চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ইতিমধ্যেই প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করেছে। কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, পাঞ্জাব কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্স বর্তমানে সেরা চারে যাওয়ার পথে।

বর্তমানে এই চারটি দল থেকে যে কোন দল একটি করে খেলা হারলে প্লে-অফে পৌঁছানোর তালিকা থেকে বাদ পড়বে। গত ম্যাচে কলকাতা নাইট রাইডার্স সানরাইজ হায়দ্রাবাদ কে হারিয়ে প্লে অফে ওঠার তালিকায় সবাইকে ছাড়িয়ে আরো একধাপ এগিয়ে গেছে। সহজভাবে প্লে-অফে উঠতে গেলে সামনের ম্যাচে রাজস্থান রয়েলসকে পরাজিত করতে হবে। বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের রান রেট বাকি তিনটি দলের চেয়ে সুবিধাজনক।

তাই আসন্ন ম্যাচে ২ পয়েন্ট অর্জন করতে পারলে ১৪ পয়েন্ট নিয়ে সরাসরি প্লে-অফে অপেক্ষার সুযোগ পাবে কলকাতা। আর যদি রাজস্থান রয়েলসের বিরুদ্ধে আগামী ম্যাচে পরাজিত হয় সেক্ষেত্রেও প্লে-অফে পৌঁছাতে পারে কলকাতা। কিন্তু সেক্ষেত্রে তাদেরকে নির্ভর করতে হবে বাকি তিনটি দলের উপর।

পাঞ্জাব কিংস আগামী ম্যাচে শক্তিশালী চেন্নাই সুপার কিংসের মোকাবেলা করবে। সেখানে যদি পাঞ্জাব কিংস পরাজিত হয় তাহলে প্লে অফে উঠার প্রতিযোগিতা থেকে বাদ পড়বে তারা।

এখানে রান রেটের উপর নির্ভর করে এগিয়ে থাকবে কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে পাঁচবারের শিরোপাজয়ী মুম্বাই ইন্ডিয়ান্স বর্তমানে ১০ পয়েন্ট নিয়ে এই লড়াইয়ে টিকে রয়েছে। মুম্বাই ইন্ডিয়ান্সের সামনে দুটি খেলায় মোকাবেলা করবে রাজস্থান রয়েলস এবং সানরাইজ হায়দ্রাবাদ।

রাজস্থান রয়েলস এই খেলা জয় নিশ্চিত করলে তবেই প্লে অফে ওঠার তালিকায় টিকে থাকবে। অন্যথায় যদি রাজস্থান রয়েলসের কাছে পরাজিত হয় তাহলে প্লে-অফে ওঠার তালিকা থেকে বাদ যাবে মুম্বাই ইন্ডিয়ান্স।

সে ক্ষেত্রে এগিয়ে থাকবে রাজস্থান রয়েলস এবং কলকাতা নাইট রাইডার্স। এই তিনটি দল যেকোনো একটি খেলায় হারলে প্লে অফের তালিকায় এক ধাপ এগিয়ে থাকবে কলকাতা নাইট রাইডার্স। সবচেয়ে সহজ হিসেবে রাজস্থান রয়েলস কে পরাজিত করলে প্লে-অফে ওঠা নিশ্চিত করবে কলকাতা নাইট রাইডার্স।

You May Also Like

About the Author: