ভালো বোলিংয়ের ‘চার’ গোপন রহস্য জানালেন মুস্তাফিজ

অভিষেকের পর থেকে এখনো বল হাতে মুগ্ধতা ছড়াচ্ছেন মুস্তাফিজুর রহমান। অবশেষে মুস্তাফিজ জানিয়েছেন, তার সাফল্যের রহস্য। খুব সাধারণ নিয়ম মেনেই এই সাফল্য পান মুস্তাফিজ।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে এখন রাজস্থান রয়্যালসের সাথে আছেন মুস্তাফিজ। দলটিতে এবারই প্রথম খেলছেন তিনি। শুরু থেকেই রাজস্থানের পেস কাণ্ডারি হয়ে উঠেছেন এই বাঁহাতি পেসার। তার স্লোয়ারে পরাস্ত হয়েছেন বর্তমান সময়ের বাঘাবাঘা ব্যাটসম্যানরাও। আইপিএলের বোলিং দিয়ে নানাজনের প্রশংসাও কুঁড়িয়েছেন মুস্তাফিজ।

আইপিএলে মুস্তাফিজ এই প্রশ্নের সম্মুখীন হন যে তিনি বোলিংকে কীভাবে দেখেন এবং তার সাফল্যের রহস্য কী। খুব কৌশলীভাবেই উত্তর দিয়েছেন এই পেসার। মুস্তাফিজের মতে ভালো বোলিং করার জন্য খুব বেশি বিচিত্রতা দরকার নেই, তবে সবকিছু শিখে রাখা ভালো। সবকিছু শেখা থাকলেও মুস্তাফিজের মতে, যে কাজটি তিনি ভালো পারেন সেটিই বেশি গুরুত্ব দিতে হবে।

মুস্তাফিজের ভাষায়, “আমি মনে করি, বোলিং মানেই অনেক বেশি বৈচিত্র্যতা লাগবে এমন না। আমি সহজ ও স্বাভাবিকভাবেই কাজ করি এবং আমি মনে করি আমার বোলিং ভালো করার চারটি মূল চাবিকাঠি হলো- সঠিক জায়গায় বল করা, ভালো স্লোয়ার করা, গতিতে ইয়র্কার এবং ভালো বাউন্সার করতে পারা। হ্যা বিশ্বাস করি, আপনার দখলে অনেক কিছু থাকা ভালো, তবে যেটা আপনি ভালো পারেন সেটাই জোর দিতে হবে।”

রাজস্থান রয়্যালসের পক্ষে খেলার জন্য এখন তিনি আছেন সংযুক্ত আরব আমিরাতে। আইপিএল শেষে বিশ্বকাপও হবে সেখানেই। এইসব ভেন্যুতে খেলার অভিজ্ঞতা আগেও আছে মুস্তাফিজের। দেশটিতে অতিরিক্ত গরম পড়লেও তিনি এই পরিবেশে অভ্যস্ত আছেন। মুস্তাফিজ বলেন, “২০১৪ সালে অনূর্ধ্ব-১৯ এশিয়া খেলার জন্য আমি এখানে এসেছিলাম। বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে যেমন কন্ডিশন হয় সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশনও প্রায়ই তেমনই, খুব বেশি পার্থক্য নেই।

আমি জানি এখানে অনেক গরম পড়ে, কিন্তু এই বিষয়ে আমার চিন্তা নেই কারণ এমন পরিবেশে আমি অভ্যস্ত আছি।”

You May Also Like

About the Author: