এই প্রথম মুস্তাফিজের প্রশংসায় মোটিভেশনাল বার্তা দিলেন সুনীল গাভাস্কার

গতমঙ্গলবার (২১ সেপ্টেম্বর) পাঞ্জাব কিংসের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে রাজস্থান রয়্যালস। তবে পুরো ম্যাচজুড়ে শাসন করেছেন পাঞ্জাবের ব্যাটসম্যানরা। তাদের জয় অনেকটা নিশ্চিত হয়ে যাচ্ছিল।কিন্তু শেষ দুই ওভারে সম্পূর্ণ পরিস্থিতি পাল্টে যায়। মুস্তাফিজ ও কার্তিক তিয়াগির নিয়ন্ত্রিত বোলিংয়ে ২ রানের অবিশ্বাস্য জয় পেয়েছে রাজস্থান।

কোনো উইকেট না পেলেও রাজস্থান রয়্যালসের জয়ে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্সে মুগ্ধ দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার শন পোলক। তিনি কাটার মাস্টারকে ম্যাচের এক্স-ফ্যাক্টর বলে অভিহিত করেছেন। তবে নতুন খবর হচ্ছে, এমন একটি হাড্ডাহাড্ডি লড়াই উপভোগ করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কারও।

তিনি তার মতামত ব্যক্ত করে বলেন, ম্যাচটি পুরোপুরি পাঞ্জাবের নিয়ন্ত্রনই ছিল। কিন্তু শেষ দুই ওভারে পাল্টে যায় পুরো চিত্র মুস্তাফিজের এক্স ফ্যাক্টর বোলিং এবং ত্যাগীর দূর্দান্ত ডেলিবারিতে সবকিছু মিলিয়ে পাঞ্জাবকে নাকাল করে দেয় রাজস্থান রয়্যালস। বলা যায় এই ম্যাচে শুধুমাত্র বোলিং কারিশমাতেই জয় পেয়েছে রাজস্থান। তবে রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসনের জঘন্য ব্যাটিংয়ের উপর তীব্রভাবে রেগে গিয়েছেন।

তিনি বলেছেন, এই ব্যাটসম্যানকে যদি ভারতের হয়ে কেরিয়ার গড়তে হয়, তাহলে তাকে ধারাবাহিকভাবে পারফর্ম করতে হবে। স্যামসন ২০১৫ সালে ভারতের অভিষেক করেছিলেন কিন্তু এখন পর্যন্ত মাত্র একটি ওয়ানডে এবং ১০টি টি -টোয়েন্টি খেলেছেন। কেরলের এই ব্যাটসম্যান আইপিএলে রান তোলেন কিন্তু পারফরম্যান্সে কখনোই ধারাবাহিকতা নেই।গাভাস্কার স্যামসনের শট-নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন।

তিনি স্টার স্পোর্টসকে বলেন, “যে জিনিসটি তার পারফরম্যান্সকে কমিয়ে দিয়েছে তা হল শট নির্বাচন। এমনকি আন্তর্জাতিক পর্যায়েও তিনি ওপেন করেন না।সে দ্বিতীয় বা তৃতীয় ক্রমে খেলেন। ক্রিজে প্রথম বল মারতে চান তিনি। এটা অসম্ভব, আপনি সেরা ফর্মে থাকলেও এটা অসম্ভব। আপনাকে দুই বা তিনটি বলের মুখোমুখি হতে হবে। ফুটওয়ার্ক ঠিক করা দরকার। তাহলে আপনি সেটা করতে পারেন।

প্রথমার্ধে যখন ভারতে টুর্নামেন্ট খেলা হয়েছিল, স্যামসন সেঞ্চুরি করেছিলেন। এরপর মঙ্গলবার দ্বিতীয়ার্ধে চার রান করার পর তিনি আউট হন। গাভাস্কারের মতে, স্যামসনকে নিজেকে আরো সময় দিতে হবে এবং শুধুমাত্র তার শট বাছাইয়ে কাজ করে উন্নতি করতে পারে। এটি তাকে সব ব্যাটসম্যান থেকে আলাদা করে তুলতে পারে।

গাভাস্কার বলেছিলেন, “শট সিলেকশন এমন একটি বিষয় যার সঙ্গে তাকে কাজ করতে হবে। যদি এটি করা না হয় তাহলে ঈশ্বরের দেওয়া সেরা প্রতিভা নষ্ট হয়ে যাবে। আমি অনেক বার বলেছি যে শট নির্বাচন তাপমাত্রার উপর নির্ভর করে। এটি একজন সাধারণ খেলোয়াড় থেকে একজন মহান খেলোয়াড়কে আলাদা করে। তাই ভারতের হয়ে নিয়মিত খেলার জন্য তাকে শট নির্বাচনের দিকে মনোযোগ দিতে হবে।”

You May Also Like

About the Author: