বিপদে পাকিস্তানের ক্রিকেট, সফর বাতিল করছে ইংল্যান্ডও!

চলতি বছরের আগামী মাসে পাকিস্তান সফর যাওয়ার কথা ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেট দলের। কিন্তু এই সফরও এখন ঝুলছে শঙ্কার সুতোয়। নিউজিল্যান্ড ক্রিকেট নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফর বাতিল করার পর ইংল্যান্ডও মুখ ফিরিয়ে নিতে পারে পাকিস্তান থেকে। এমনটাই নিজেদের এক প্রতিবেদনে জানিয়েছে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

এদিকে ১৮ বছর পর পাকিস্তান সফর গিয়েছিল নিউজিল্যান্ড। রাওয়ালপিন্ডিতে তিন ওয়ানডে সিরিজের পর লাহোরে পাঁচ টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা দু’দলের। সবকিছু ঠিকমতোই হচ্ছিল। এর আগে, নিরাপত্তা নিয়েও খুশি ছিল কিউইরা। কিন্তু গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সিরিজের প্রথম ওয়ানডে শুরুর ১০ মিনিট আগে হঠাৎ সফর বাতিলের ঘোষণা দেয় নিউজিল্যান্ড। ‘সরকারি নিরাপত্তা সতর্কতা’র জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানায় ব্ল্যাকক্যাপরা।

কিন্তু নিউজিল্যান্ডের সফর বাতিলে এখন হুমকির মুখে পড়েছে পাকিস্তানের ক্রিকেট। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে ১০ বছর ঘরের মাটিতে কোনো আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে পারেনি পাকিস্তান।

এদিকে ঘরোয়া সিরিজ হলেও তাদের খেলতে হয়েছে নিরপেক্ষ ভেন্যুতে। তবে গত কয়েক বছর ধরে ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে কোমর বেঁধে নামে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সে যাত্রায় তারা সফলও বলা যায়। বেশ কয়েকটি আন্তর্জাতিক সিরিজ আয়োজন করতে সক্ষম হয়েছিল। পিসিবির এই উদ্যোগে শামিল হয়েছিল নিউজিল্যান্ডও। কিন্তু সব ভন্ডুল করে দিল ‘নিরাপত্তা হুমকি’।

কিউইদের সফর বাতিলের খবরে বেশ সমালোচনামুখর হয়েছে বিশ্ব ক্রিকেটের সাবেক ও বর্তমান তারকারা। কিন্তু এর ভেতরে জেগেছে ইংলিশদের পাকিস্তান যাওয়ার শঙ্কা।

নিউজিল্যান্ডের সফর বাতিলের ঘোষণা আসার পর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক বিবৃতিতে জানায়, ‘আমরা আমাদের নিরাপত্তা দলের সঙ্গে যোগাযোগ করছি। পরিস্থিতি সম্পূর্ণ বোঝার জন্য তারা পাকিস্তানের মাঠে আছে। ইসিবি বোর্ড পরবর্তী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবে আমাদের সফরে যাওয়া উচিত হবে কিনা।

এদিকে ক্রিকইনফো আরও জানায়, ইসিবি এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়নি। তবে ইঙ্গিতে জানায়, ইংল্যান্ডের দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং নারী দলের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাতিল হতে পারে। যদিও এই দুই সিরিজ আয়োজনে এখনো সম্ভাবনা রয়েছে।

You May Also Like

About the Author: