মুসলিম ফুটবলার কান্তে ‘একজন মাটির মানুষ’

নিঃসন্দেহে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। ৯০ মিনিটের এই খেলায় খেলোয়াড় এবং দর্শকদের মধ্যে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর খেলা মানেই রেকর্ড ভাঙ্গার প্রতিযোগিতা। একজন খেলোয়াড়ের রেকর্ড আরেক খেলোয়াড় ভেঙ্গে দিয়ে নতুন রেকর্ড গড়বে, সৃষ্টি করবে নতুন এক ইতিহাস।

নতুন খবর হচ্ছে, ফ্রান্স ও চেলসির মতো ক্লাবের ফুটবলার অ্যাঙ্গোলো কান্তে। যশ-খ্যাতির কোন কিছুর অভাব নেই তার। ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপ, চেলসির হয়ে পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

তাই তো তাকে এক নজর দেখার জন্য বা তার সঙ্গে একটি ছবি তোলার জন্য অপেক্ষা করেন ফুটবল সমর্থকরা। কিন্তু এত এত খ্যাতির পরও তার মধ্যে নেই একফোঁটা অহংকার। ফ্রান্সর মুসলিম পরিবারে জন্ম নেয়া এ ফুটবলার একজন নিরেট মাটির মানুষ। তার সতীর্থরা প্রায়ই বলে থাকেন কান্তেকে কেউ চাইলেও অপছন্দ করতে পারবে না।

তিনি যে কতটা সাধাসিধা মানুষ তা আবার উঠে এসেছে গতকাল সারফরাজ আহমেদ নামে এক ব্যক্তির করা টুইট থেকে। সারফরাজ তার টুইটার অ্যাকাউন্টে কান্তের সঙ্গে তোলা একটি ছবি টুইট করেন। সেখানেই তিনি জানান কান্তের অসাধারণ ব্যক্তিত্বের কথা। টুইটে সারফারাজ লিখেন, ‘বাজার করতে সুপারশপে গিয়েছিলাম। দেখ কার সঙ্গে দেখা হয়েছে। কান্তে অসাধারণ একজন মানুষ, অসাধারণ ফুটবলার। আমার মতো একজন সাধারণ মানুষের কথা মনোযোগ দিয়ে শুনেছে।’

এত বড় তারকা ফুটবলার হওয়া স্বত্ত্বেও নিজের প্রয়োজনীয় পন্য নিজেই কিনতে এসেছেন কান্তে। যা সারফরাজের কাছে খুবই অবাক লেগেছে।

২০১৫ সালে লিস্টার সিটিতে যোগ দেন কান্তে। তখন তার একটি কথা শুনে অবাক হয়ে গিয়েছিলেন তার সতীর্থরা। কান্তে বলেছিলেন বাসা থেকে অনুশীলন মাঠ পর্যন্ত তিনি দৌড়ে আসতে চান। যেখানে অন্যরা আসেন গাড়িতে। যদিও নিজের ফিটনেসের জন্যই কান্তে এটি করতে চেয়েছিলেন। তবে তার সতীর্থরা তাকে বোঝান এটি করা সম্ভব না।

ফলে বাধ্য হয়ে ২০ হাজার ইউরোর একটি মিনি কুপার গাড়ি কেনেন তিনি, যেটি আবার ছিল পুরনো। ২০১৮ সালে অ্যাক্সিডেন্ট করলেও গাড়িটি এখনো চালিয়ে যাচ্ছেন বিশ্বকাপজয়ী এ ফরাসি ফুটবলার। দামী গাড়ী, বাড়ী এগুলোর প্রতি বলতে গেলে কোন জোঁকই নেই কান্তের।

You May Also Like

About the Author: