বিশ্বকাপের মূল পর্বে খেলবে বাংলাদেশ! চ্যাম্পিয়ন হবে ভারত : দীনেশ কার্তিক

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর বেশী দিন দেরি নেই। আগামী ১৭ অক্টোবর থেকে ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ইতিমধ্যেই নানা আলোচনা শুরু হয়েছে। চলছে বিশ্বকাপ নিয়ে প্রেডিকশনের কাজ। ইতিমধ্যেই নিজের মতামত জানিয়েছেন অনেক সাবেক ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং মনে করেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় লাভ করবে অস্ট্রেলিয়া। সেই তালিকায় এবারও যোগ হয়েছে ওয়েস্ট ইন্ডিজের দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ড্যারেন সামি এবং ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক।

বিশ্বকাপের মূলপর্বে আগে বাছাইপর্ব খেলবে আটটি দল। গ্রুপ এ’তে রয়েছে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকা, নেদারল্যান্ড, আয়ারল্যান্ড এবং নামিবিয়া। গ্রুপ বি’তে রয়েছে বাংলাদেশ স্বাগতিক ওমান স্কটল্যান্ড এবং পাপুয়া নিউগিনি।

দীনেশ কার্তিকের মতে, ‘গ্রুপ এ’ থেকে মূল পর্বে উঠতে পারে নেদারল্যান্ডস। কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে অনেকটাই ভালো খেলে নেদারল্যান্ড। সেই সাথে তাদের একাধিক ক্রিকেটার ইংল্যান্ডের নিয়মিত খেলেন।

তাদের অভিজ্ঞতা টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তার মতে, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ডও চমক দিতে পারে। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামির মতে শ্রীলঙ্কা মূল পর্বে যেতে পারে। তবে আয়ারল্যান্ডকেও তিনি অবহেলা করছেন না।

‘গ্রুপ বি’ থেকে দিনেশ কার্তিকের বাজি বাংলাদেশ। বাংলাদেশকে নিয়ে এখানে আর কোন প্রশ্ন তুলেন নি তিনি। স্যামিকে প্রশ্ন করা হয়, মূল পর্বে ‘গ্রুপ ১’ থেকে কোন দুই দল সেমিফাইনালে খেলবে? স্যামি বলেন, ‘ইংল্যান্ডের দিকে যদি দেখি ওরা দারুণ খেলছে।

২০১৬ সালে ওরা জিতেছে। ওদের ক্রিকেটাররা পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারে। অন্যদিকে অস্ট্রেলিয়া এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি। তারা নিশ্চয়ই নিজেদের উজাড় করে দেবে।’

তবে স্যামির মতে, ‘গ্রুপ ১’ থেকে সেমিফাইনালে খেলার সবচেয়ে বেশি দাবি রাখে ওয়েস্ট ইন্ডিজ। স্যামির দেশে একাধিক ম্যাচ জেতানো ক্রিকেটার আছেন। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ সেমিফাইনালে যেতে পারে বলে তার মত।

অন্যদিকে কার্তিকের মতে ‘গ্রুপ ২’ থেকে ভারত সেমিফাইনালে যাবে। এবং উইন্ডিজের সঙ্গে ফাইনালও খেলবে। স্যামি তো উইন্ডিজকে চ্যাম্পিয়ন ঘোষণা করে দিয়েছেন। আর দিনেশ কার্তিক তার দেশ ভারতের পর উইন্ডিজকেই চ্যাম্পিয়ন হিসেবে দেখছেন।

You May Also Like

About the Author: