তালেবানের সঙ্গে বৈঠক, আফগান ক্রিকেট বোর্ডে বড় পরিবর্তন

তালেবান বেশ কয়েকবারই আফগান ক্রিকেট নিয়ে কোনো শঙ্কা নেই বলে জানিয়েছিল। যেমন প্রতিশ্রুতি তেমন কাজ। তালেবানদের সঙ্গে আফগান বোর্ড কর্তাদের বৈঠকের পর আজিজউল্লাহ ফজলিকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে এসিবি।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেটে এটাই প্রথম ও বড় পরিবর্তন। রোববার তাদের সঙ্গে ক্রিকেট বোর্ডের সভা হয়। এরপরই আসে এই ঘোষণা। দুই বছর পর আবারও চেয়ারম্যান হিসেবে বোর্ডে ফিরলেন ফজলি। ফারহান ইউসুফজাইয়ের স্থলাভিষিক্ত হলেন তিনি।

২০১৮ সালের সেপ্টেম্বরে আতিফ মশালের পদত্যাগের পর এসিবির চেয়ারম্যানের দায়িত্ব পান ফজলি। ২০১৯ বিশ্বকাপে আফগানদের বাজে পারফরম্যান্সের পরই জুলাইয়ে তাকে সরিয়ে দেওয়া হয় এই পদ থেকে।

গত দুই দশক ধরেই আফগানিস্তান ক্রিকেটের সঙ্গে জড়িত ফজলি। দেশটিতে ক্রিকেট প্রতিষ্ঠা করা দলের সদস্য ছিলেন তিনি। কাজ করেছেন এসিবির ভাইস-চেয়ারম্যান ও উপদেষ্টা হিসেবে। ঘরোয়া ও আঞ্চলিক ক্রিকেটেও সম্পৃক্ত তিনি। দায়িত্বের শুরুতেই চ্যালেঞ্জের মুখে পড়েছেন ফজলি। অসংখ্য বাধার সামনে থাকা আফগানিস্তান-পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজকে আলোর মুখ দেখানো এখন তার প্রথম কাজ। সিরিজটি অনিশ্চয়তায় আছে।

তালেবানদের কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই বন্ধ বিমান চলাচল। এসিবি পরিকল্পনা করছে, স্থলপথে পাকিস্তান যাবে তারা। এরপর সেখান থেকে উড়াল দেবে শ্রীলঙ্কার উদ্দেশে।

You May Also Like

About the Author: