Messi Ronaldo: নতুন কাউকে পাচ্ছে বিশ্ব, সেরা তিনে নেই মেসি-রোনালদো

গত মৌসুটা দারুণ কেটেছে লিওনেল মেসির। বার্সেলোনার জার্সিতে জিতেছেন কোপা ডেল রে ট্রফি। ক্লাব মৌসুম শেষে আন্তর্জাতিক ফুটবলেও বাজিমাত করেন ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তার দুর্দান্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে ২৮ বছর পর আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকা ট্রফি। খুব স্বাভাবিকভাবেই ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে আছেন তিনি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অথচ বিস্ময়কর হচ্ছে, উয়েফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই হয়নি প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) নতুন তারকার। সেরা তিনের লড়াইয়ে আছেন জর্জিনহো, এন’গোলো কান্তে এবং কেভিন ডি ব্রুইনে। প্রথম দুজন চেলসির হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। জর্জিনহো অবশ্য ইতালির হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপও জিতেছেন গত মাসে মাসে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ডি ব্রুইনের দলীয় সাফল্য বলতে গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইংলিশ লিগ শিরোপা। তবে ফুটবল বিশ্লেষকদের ধারণা ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল দুই অঙ্গনে স্বপ্নের পারফর্ম করা জর্জিনহোর হাতে উঠতে যাচ্ছে উয়েফার বর্ষসেরার মুকুট। তবে এই তিনজনের মধ্যে যে-ই জিতুক না কেন ইউরোপ পেতে যাচ্ছেন নতুন এক বর্ষসেরা ফুটবলারকে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আজ বৃহস্পতিবার মেয়েদের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা-ও প্রকাশ করেছে উয়েফা। এই বিভাগের লড়াইটা বার্সেলোনার মধ্যে সীমাবদ্ধ। সেরার লড়াইয়ে থাকা তিনজনই কাতালানদের ফুটবলার। তারা হলেন জেনিফার হারমোসো, লিকি মার্টেন্স এবং অ্যালেক্সা পাতেয়াস। আর বর্ষসেরা পুরুষ কোচের জন্য মনোনয়ন পেয়েছেন পেপ গার্দিওলা, টমাস টুখেল ও রবার্তো মানচিনি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

টুখেলের অধীনে গত মৌসুম চ্যাম্পিয়নস লিগের স্বাদ পেয়েছে চেলসি। আর সম্প্রতি উয়েফা সুপার কাপ জিতেছে দলটি। গার্দিওলার দুর্দান্ত রণ কৌশলের সুবাদে ম্যানচেস্টার সিটি ডাবলস জিতে মৌসুম শেষ করেছে। আর গত মাসে ইতালিকে স্বপ্নের ইউরো চ্যাম্পিয়নশিপের রুপালি ট্রফি জেতান মানচিনি। বর্ষসেরা নারী কোচের তালিকায় আছেন লুইস কোর্তেস, পিটার গারহারসন এবং ইম্মা হায়েস।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

উয়েফার বর্ষসেরা পুরস্কার সবচেয়ে বেশি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনবার মুকুট পেয়েছেন পর্তুগিজ যুবরাজ। তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসির ঘরে আছে দুটি ট্রফি। এ ছাড়া একবার করে এই স্বীকৃতি পেয়েছেন আন্দ্রেস ইনিয়েস্তা, ফ্র্যাঙ্ক রিবেরি, লুকা মডরিচ, ভার্জিল ফন ডাইক ও রবার্ট লেভানডফস্কি। মেসি শেষবার এই ট্রফি জিতেছেন ২০১৫ সালে; রোনালদো ২০১৭ সালে।

You May Also Like