World Cup: টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলতে বাছাই পর্ব পেরোতে হবে বাংলাদেশকে। ধারণা করা হচ্ছিলো বাছাই পর্বে চ্যাম্পিয়ন হলেই শুধু মূল পর্বে গ্রুপ ২ এ থাকা ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মোকাবেলা করতে পারবে বাংলাদেশ।

যদিও সেই নিয়মে খানিকটা পরিবর্তন এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন নিয়ম অনুযায়ী, বাছাই পর্ব পেরোতে পারলেই ভারত-পাকিস্তানের গ্রুপে খেলবে বাংলাদেশ। এদিকে বাছাই পর্ব পেরিয়ে গেলে গ্রুপ ১ এ থাকা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলবে শ্রীলঙ্কা। এক বিবৃতি আইসিসি জানায়, শ্রীলঙ্কা ও বাংলাদেশ যদি প্রথম রাউন্ড থেকে উতরে যেতে পারলে তারা যথাক্রমে এ-১ ও বি-১ হয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। যেখানে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা। ১৭ অক্টোবর দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। যা শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়। বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ওমান। ১৯ অক্টোবর মাঠে নামবে এই দুই দল। সেটিও মাঠে গড়াবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়।

২১ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে বাংলাদেশ। দিনের প্রথম ম্যাচে মাঠে নামবে এই দুই দল। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টায়। বাংলাদেশের সবগুলো ম্যাচ মাঠে গড়াবে ওমানে। বাছাইপর্বের দুই গ্রুপের সেরা চার দল জায়গা পাবে সুপার টুয়েলভে। অর্থাৎ প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো খেলার সুযাগ পাবে সুপার টুয়েলভে।

যা শুরু হবে ২৩ অক্টোবর থেকে। ১৭ অক্টোবর শুরু হওয়া বিশ্বকাপের পর্দা নামবে ১৪ নভেম্বর

You May Also Like

About the Author: