Test Cricket: রবি শাস্ত্রী-কোহলি আগেই জানতেন কীভাবে ইংল্যান্ডকে কুপোকাত করা যায়!

বিরাট কোহলি, রবি শাস্ত্রীর ভারত যেভাবে মানসিকভাবে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে রুটদের চেপে ধরেছিল তা দেখে প্রাক্তন ইংরেজ কিংবদন্তি ক্রিকেটার ডেভিড লয়েডের বক্তব্য, ইংল্যান্ডকে মানসিকভাবে কী ভাবে বিরক্ত করতে হয় তা ভারতীয়রা জানতেন।

শুভব্রত মুখার্জি: ভারত বনাম ইংল্যান্ড চলতি টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে ভারত ঐতিহাসিক জয়ের ফলে আপাতত ১-০ ফলে এগিয়েগেছে। এরফলে স্বাভাবিকভাবেই রুটদের উপর চাপ বেড়েছে। বিরাট কোহলি, রবি শাস্ত্রীর ভারত যেভাবে মানসিকভাবে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে রুটদের চেপে ধরেছিল তা দেখে প্রাক্তন ইংরেজ কিংবদন্তি ক্রিকেটার ডেভিড লয়েডের বক্তব্য, ইংল্যান্ডকে মানসিকভাবে কী ভাবে বিরক্ত করতে হয় তা ভারতীয়রা জানতেন।

লর্ডস টেস্টের পঞ্চম দিনে ভারত, ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫১ রানের বিশাল জয় পায়। ভারতীয়দের বোলিং এবং ব্যাটিং বিভাগের একত্রিত প্রচেষ্টায় এই টেস্টে অবিস্মরণীয় জয় পায় বিরাট বাহিনী। এই জয়ের পরে রুটদের কঠোর সমালোচনা করেছেন ডেভিড লয়েড। মূলত ইংল্যান্ডের টপ অর্ডার নিয়ে নিজের ক্ষোভ উগড়ে দিয়েছেন। একাধিক বদলের কথা বলেছেন তিনি। ডেভিড লয়েডের মতে, ডম সিবলি, রোরি বার্নস এবং হাসিব হামিদদের ব্যাটিংয়ে জয়ের ক্ষুধার অভাব রয়েছে।

ডেভিড লয়েড বলেন ‘ভারতের ওপেনার রাহুল, রোহিতকে দেখুন তারা বিশ্বের সেরা বোলার অ্যান্ডারসনের বিরুদ্ধে ডিফেন্ডও করছে আবার সুযোগ পেলে রানটাও করছে। বার্নস, সিবলি বা হামিদের মধ্যে রান করার সেই খিদেটার অভাব রয়েছে। রুটকেই প্রতিবার দলকে কঠিন অবস্থা থেকে টেনে তুলতে হচ্ছে। ৫৭ বছরে আমি এমন সিবলি, বার্নসের মতন ওপেনার দেখিনি। ওরা ক্রিকেট খেলছিল না কমেডি করছিল কে জানে!

কোহলি এবং কোচ শাস্ত্রী জানত কীভাবে ইংরেজদের মানসিকভাবে বিরক্ত করতে হয়। ইংল্যান্ডকে ২২ গজে অত্যন্ত ভীরু দল বলে মনে হচ্ছিল। মাঠে তাদের এমন এক নেতার অভাব ছিল যে বলতে পারত ঠিক আছে এ বার বিপক্ষকেও আমরা অ্যাটাক করতে প্রস্তুত।

You May Also Like

About the Author: