গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্স-আপ হলে মূল পর্বে যাদের সাথে খেলবে বাংলাদেশ

নিউজিল্যান্ড বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হতে না হতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের খেলা। ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ।

আসরের স্বাগতিক ওমান রয়েছে বাংলাদেশের গ্রুপে। তাই মাহমুদউল্লাহদের খেলা হওয়ার কথা মাসকাটে। যদিও আইসিসি এখনও ভেন্যু নিশ্চিত করেনি। তবে বাংলাদেশ দল ওমানে ম্যাচ হবে ধরেই নিজেদের প্রস্তুতির পরিকল্পনা সাজাচ্ছে।

সবকিছু ঠিক থাকলে ওমানে প্রস্তুতি ক্যাম্প করবে লাল-সবুজ জার্সিধারীরা। এজন্য অবশ্য আইসিসির সিদ্ধান্তের অপেক্ষা করতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)

আজ (সোমবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘ওমানে আমাদের প্রি-ইভেন্ট ক্যাম্পের পরিকল্পনা রয়েছে। এখনও কথা চলছে। চূড়ান্ত হলে জানবেন। আইসিসির সঙ্গেও বোঝাপড়ার ব্যাপার আছে। কয়দিন কোয়ারেন্টিন করতে হবে, যেখানে ক্যাম্প করবো, সেখানে নিয়মকানুন কী কী রয়েছে- এসব বিষয়ে আমাদের ক্রিকেট অপারেশনস বিভাগ কাজ করছে। আইসিসির প্রতিক্রিয়া পেলেই চূড়ান্ত করতে পারবো।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে রাউন্ড ওয়ান পেরিয়ে সুপার-১২তে জায়গা করে নিতে হবে সাকিব-তামিমদের। প্রথম পর্বের লড়াইয়ে তারা নিজেদের গ্রুপে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে। ‘বি’ গ্রুপে সঙ্গী স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি।

এই গ্রুপে চ্যাম্পিয়ন হলে বাংলাদেশ মূল পর্বে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে খেলবে। আর রানার্স-আপ হলে খেলবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে। ১৭ অক্টোবর থেকে শুরু হবে প্রথম রাউন্ড। ফাইনাল হবে ১৪ নভেম্বর।

You May Also Like

About the Author: