২য় স্থানে ব্রাজিল, জেনে নিন আর্জেন্টিনা কত নম্বরে

কিছু দিন আগেই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। ঘুচেছে ২৮ বছরের শিরোপা খরা। দারুণ এই সাফল্যে ফিফা র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে মেসিদের। দু’ধাপ এগিয়েছে তারা।

অন্যদিকে ফাইনালে হারলেও উন্নতি হয়েছে ব্রাজিলেরও। আর চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার ওয়েবসাইটে সবশেষ রোববার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠেছে আর্জেন্টিনা। ব্রাজিলের অবস্থান দু’নম্বরে। যথারীতি শীর্ষে রয়েছে বেলজিয়াম। এক ধাপ অবনমন হয়েছে ফ্রান্সের, দলটির অবস্থান তৃতীয়। চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের অবস্থান নড়চড় হয়নি। ইতালি এগিয়ে এসেছে পঞ্চম স্থানে। দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আর্জেন্টিনা।

স্পেন ও পর্তুগাল নিচে নেমে আছে যথাক্রমে সপ্তম ও অষ্টম স্থানে। উন্নতি হয়েছে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের। দল দু’টির অবস্থান যথাক্রমে নবম ও দশম। তবে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে আশানুরূপ ভালো খেলতে না পারার খেসারত দিতে হচ্ছে বাংলাদেশকে। র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। অথচ, ভুটানের মতো দেশও র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশের চেয়ে এগিয়ে। সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের অবস্থান ১৮৮তম।

রেটিং পয়েন্ট কমেছে ৯টি। আগের আপডেট অনুসারে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১৭। এবারের আপডেট অনুসারে রেটিং পয়েন্ট ৯০৯। সে তুলনায় ছোট্ট দেশ ভুটান এগিয়ে বাংলাদেশের চেয়ে। তাদের রের্টিং ৯১১। এর আগেও ভুটানের রেটিং পয়েন্ট একই ছিল। সর্বশেষ ২৭ মে ফিফা র‌্যাংকিং আপডেট হয়েছিল। এরপর বাংলাদেশ কাতারে গিয়ে খেলেছে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ।

তিন ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে আফগানিস্তানের সাথে ১-১ গোলে ড্র করলেও পরের দু’ম্যাচে ভারতের কাছে ২-০ এবং ওমানের কাছে ৩-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা।

You May Also Like

About the Author: