সাকিবের ৫ ছক্কার রেকর্ড, অস্ট্রেলিয়ার কষ্টার্জিত জয়

অবশেষে জয়ের দেখা পেল অস্ট্রেলিয়া। স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে সফরকারীরা পেয়েছে ৩ উইকেটের জয়। এই জয়ে সিরিজে দুই দলের ব্যবধান কমে হল ৩-১।

প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করায় এই ম্যাচ বাংলাদেশের জন্য ছিল আনুষ্ঠানিকতার। নিয়ম রক্ষার ম্যাচে অবশ্য ব্যাট হাতে ভালো করতে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল। টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে দল জড়ো করে মাত্র ১০৪ রান।

দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন ওপেনার নাঈম শেখ, তবে এজন্য তাকে খেলতে হয়েছে ৩৬ বল। ২৬ বল মোকাবেলা করে সাকিব আল হাসান করেন ১৫ রান। শেখ মেহেদী হাসানের ১৬ বলে ২৩ ও আফিফ হোসেন ধ্রুবর ১৭ বলে ২০ রানের দুই ইনিংসে বাংলাদেশের সংগ্রহ তিন অঙ্ক স্পর্শ করে।

অজিদের পক্ষে মিচেল সোয়েপসন ও অ্যান্ড্রু টাই দুটি করে উইকেট শিকার করেন। তিনটি উইকেট লাভ করেন জশ হ্যাজলউড।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে মেহেদীর করা প্রথম ওভারেই ম্যাথু ওয়েডকে হারায় অজিরা। নাসুম আহমেদের শিকার হয়ে আরেক ওপেনার ব্যান ম্যাকডারমটও থিতু হতে পারেননি।

দ্রুত রান তোলার লক্ষ্যে ওয়ান ডাউনে ব্যাট হাতে নামেন ড্যান ক্রিশ্চিয়ান। যথারীতি বোলারদের ওপর চড়াও হন। সাকিবের করা ইনিংসের চতুর্থ ওভারে ৫টি ছক্কা হাঁকিয়ে বাংলাদেশকে ঠেলে দেন ব্যাকফুটে। ক্রিশ্চিয়ানকে অবশ্য ফিরতে হয় ষষ্ঠ ওভারেই, মুস্তাফিজুর রহমানের শিকার হয়ে। তার আগে ১৫ বলে করেন ৩৯ রান।

এরপর অজিরা অবশ্য চাপে পড়েছিল মুস্তাফিজ-মেহেদীদের নৈপুণ্যে। তবে ৬৫ রানে ৬ উইকেট পড়লেও ক্রিশ্চিয়ানের ইনিংসে আর ম্যাচ থেকে ছিটকে পড়তে হয়নি সফরকারীদের। অ্যাশটন অ্যাগারের ২৭ বলে ২৭ রানের অপরাজিত ইনিংসে ৬ বল ও ৩ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে অজিরা।

সাকিব এদিন ৪ ওভার বল করে খরচ করেন ৫০ রান, ছিলেন উইকেটশূন্য। টি-টোয়েন্টিতে এটাই তার সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড। ৩ ওভারে ৪৩ রান বিলির পর অবশ্য ১৬তম ওভারে গুরুত্বপূর্ণ সময়ে বল হাতে তুলে নেন, একটি চার হজম করলেও সেই ওভারে খরচ করেন ৭ রান। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান দুটি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ : ১০৪/৯ (২০ ওভার)
নাঈম ২৮, মেহেদী ২৩, আফিফ ২০, সাকিব ১৫
সোয়েপসন ১২/৩, টাই ১৮/৩, হ্যাজলউড ২৪/২

অস্ট্রেলিয়া : ১০৫/৭ (১৯ ওভার)
ক্রিশ্চিয়ান ৩৯, অ্যাগার ২৭*
মুস্তাফিজ ৯/২, মেহেদী ১৭/২

ফল : অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী।

You May Also Like

About the Author: