জোড়া ম্যাচে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা; জেনে নিন কবে ও কখন

দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই তথা কোপা আমেরিকার ফাইনালের রেশ এখনো শেষ হয়ে যায়নি। এরই মধ্যে ঘোষিত হয়েছে আরও এক ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের সূচি। আগামী তিন মাসের ব্যবধানে দুইবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হবেন লিওনেল মেসি ও নেইমার জুনিয়ররা।

ক’রোনাভাইরাসের কারণে দুই দফা স্থগিত হয়েছিলো দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্ব। অথচ কনমেবল বিশ্বকাপ বাছাইয়ে প্রতি দলের এখনো বাকি আরও ১২টি করে ম্যাচ। এমন পরিস্থিতিতে কনমেবলকে হাঁটতে হচ্ছে ঠাসা সূচির পথে।

এর ফলে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্স আপ ব্রাজিলকে চলতি বছর খেলতে হবে আরও ছয়টি করে ম্যাচ। তারই দুইটাতে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে অতিথ্য দেবে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে নিজেদের মাটিতে পড়শিদের আতিথ্য দেবে আর্জেন্টিনা।

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচের সূচি দেখে নিন এক পলকে

ব্রাজিল-আর্জেন্টিনা [৭ সেপ্টেম্বর ২০২১, (মঙ্গলবার)]

আর্জেন্টিনা-ব্রাজিল [১৬ নভেম্বর ২০২১, (মঙ্গলবার)]

কনমেবল ও ফিফা জানাচ্ছে, আগামী বছর প্রথম তিন মাসে খেলবে আরও চারটি ম্যাচ। করোনার কারণে চলতি বছর স্থগিত হয়ে যাওয়া দুটো ম্যাচের সূচি হয়নি এখনো।

কোপা আমেরিকার শিরোপা জিতলেও আর্জেন্টিনা বর্তমানে আছে কনমেবল বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় অবস্থানে। শীর্ষে আছে ব্রাজিল। ছয় ম্যাচের তিনটিতে ড্র করা আর্জেন্টিনার সংগ্রহ ১২ পয়েন্ট। আর নেইমাররা জিতেছেন নিজেদের সবকটি ম্যাচে। ফলে ১৮ পয়েন্ট নিয়ে তারা আছেন আপাতত আর্জেন্টিনার ধরাছোঁয়ার বাইরে।

সংশ্লিষ্ট খবর