ক্রিকেট ইতিহাসে যে ৫ ক্রিকেটার ১৮ বছর বয়সের আগেই সেঞ্চুরি করেছে, দেখেনিন তালিকা

প্রত্যেক ক্রিকেটারের প্রথম ও একমাত্র স্বপ্ন থাকে তারা একদিন না একদিন নিজের দেশের জার্সি গায়ে দিয়ে সিনিয়র দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করবেন। ক্রিকেট ইতিহাসে আমরা এই রকম বহু ক্রিকেটারদের দেখতে পাই যারা খুব অল্প সংখক ম্যাচ খেলে ১৮বছর বয়েসের আগেই সিনিয়র দলের হয়ে অভিষেক করেছেন।

আবার এই রকম ক্রিকেটারদেরও দেখা যায় যারা অনূর্ধ্ব১৯ দলের হয়ে ভালো পারফর্মেন্স করার পরেও বহু বছর ধরে অপেক্ষা করে আছেন কবে তারা সিনিয়র দলের হয়ে অভিষেক করার সুযোগ পাবেন। প্রত্যেক তরুণ ক্রিকেটারের স্বপ্ন থাকে তারা জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে সেঞ্চুরি করবেন।

আমরা এখানে এমন ৫জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা নিজেদের ১৮ বছর বয়স হবার আগেই সিনিয়র দলের হয়ে অভিষেক করে সেঞ্চুরি করেছিলেন এবং যা কার্যত একটি বিশ্ব রেকর্ড তৈরি করেছে।

সচিন তেন্ডুলকর-ঃ ভারতীয় ক্রিকেটের পাশাপাশি বিশ্ব ক্রিকেটে ক্রিকেটের ভগবান হিসাবে পরিচিত হলেন সচিন তেন্ডুলকর। মাত্র ১৭বছর ১০৭দিন বয়েসে এই ভারতীয় ডানহাতি ব্যাটসম্যান তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়রেরে প্রথম শতরান করেছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তার করা ১১৯রান তাকে সেই টেস্ট ম্যাচে “Man Of The Match “পুরস্কার জিততে সাহায্য করেছিল।

মুস্তাক মোহাম্মদ-ঃ প্রাক্তন পাকিস্তানী এই ক্রিকেটার মাত্র ১৭বছর ৭৮দিন বয়েসে ভারতের বিরুদ্ধে তার প্রথম আন্তর্জাতিক টেস্ট সেঞ্চুরি করেছিলেন। তার করা ১০১ রান এর সুবাদে পাকিস্তান দল দিল্লী তে খেলা সেই টেস্ট ম্যাচ ড্র করতে পেরেছিলো।

মোহাম্মদ আশরাফুল-ঃ প্রাক্তন এই বাংলাদেশী ক্রিকেটার বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সব থেকে কম বয়সী ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে শতরান করেছিলেন। আশরাফুল মাত্র ১৭বছর ৬১দিন বয়েসে শ্রীলংকার বিরুদ্ধে তার প্রথম আন্তর্জাতিক শতরান করেছিলেন সিনিয়র দলের হয়ে। সেই টেস্ট ম্যাচে তিনি ১১৪রান করেছিলেন কিন্তু তাও বাংলাদেশ দল সেই টেস্ট ম্যাচ হেরে যায়।

উসমান গনি-: উসমান গনি হলেন আফগানিস্তান দলের সব থেকে কম বয়সী ক্রিকেটার যিনি মাত্র ১৭ বছর ২৪২দিন বয়েসে আফগানিস্তান সিনিয়র দলের হয়ে টেস্টে শতরান করেছেন। বর্তমান বিশ্ব ক্রিকেটে আফগানিস্তান হলো সব থেকে নতুন দল যারা টেস্ট ক্রিকেট খেলার ছাড়পত্র পেয়েছে। উসমান গনি ২০১৪সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলা টেস্ট ম্যাচে ১১৮রান করেছিলেন কিন্তু আফগানিস্তান সেই টেস্ট ম্যাচ হেরে গিয়েছিলো।

শাহিদ আফ্রিদি-: প্রাক্তন এই পাকিস্তানী অলরাউন্ডার ক্রিকেটার যিনি মাত্র ১৬ বছর ২১৭ দিন বয়েসে পাকিস্তান সিনিয়র দলের হয়ে শতরান করে বিশ্ব রেকর্ড করেছিলেন। তার সৃষ্টি করা এই বিশ্ব রেকর্ড আজ অব্দি অটুট রয়েছে। আফ্রিদি ১৯৯৬সালে নাইরোবিতে শ্রীলংকার বিরুদ্ধে একদিবসীয় ম্যাচে তার প্রথম শতরান করেছিলেন। তার ১০২ রানের সুবাদে পাকিস্তান সেই ম্যাচ জিতেছিল।

You May Also Like

About the Author: