নিষেধাজ্ঞা কমল কুশলদের, ১ কোটি রুপি জরিমানা

পাঁচ সদস্যের প্যানেল তাদের বড় মেয়াদে নিষেধাজ্ঞার সুপারিশ করেছিল। শাস্তি আরোপের ক্ষেত্রে কুশল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা, নিরোশান ডিকওয়ালাদের নিষেধাজ্ঞা অনেকাংশে কমিয়ে এনেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। তবে বাড়ানো হয়েছে জরিমানার মাত্রা।

তিন ক্রিকেটারকেই আন্তর্জাতিক ক্রিকেটে ১ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঘরোয়া ক্রিকেটে তাদের নিষেধাজ্ঞা থাকবে ৬ মাস। একইসাথে প্রত্যেককে ১ কোটি শ্রীলঙ্কান রুপি জরিমানা করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট।

তিন ক্রিকেটারের বিরুদ্ধে মোট তিনটি করে অভিযোগ আনা হয়। অভিযোগগুলো হল- দলের জৈব সুরক্ষা বলয় ও করোনা প্রটোকল ভঙ্গ, দলীয় নীতি ভেঙে হোটেলের বাইরে গিয়ে শৃঙ্খলা ভঙ্গ এবং শ্রীলঙ্কা ক্রিকেট ও দেশের মান ক্ষুণ্ণ করা।

তদন্তের পর গুনাথিলাকা ও মেন্ডিসকে ২৪ মাস বা ২ বছরের জন্য এবং ডিকওয়েলাকে ১৮ মাস বা দেড় বছরের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছিল। একইসাথে প্রত্যেককে ২৫ হাজার লঙ্কান রুপি জরিমানার সুপারিশ করা হয়। বোর্ড তাদের জরিমানার মাত্রা বাড়িয়ে এবং নিষেধাজ্ঞার মাত্রা কমিয়ে শাস্তি ধার্য করেছে।

গত জুনের শেষদিকে ইংল্যান্ড সফর চলাকালে জৈব সুরক্ষা বলয় ভেঙে বেরিয়ে বিতর্কের জন্ম দেন কুশল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকওয়েলা। তাৎক্ষণিকভাবে তাদের দল থেকে বহিস্কার করা হয়।

সে সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কুশল ও ডিকওয়েলা ডারহামের বাজারে ঘুরাঘুরি করছিলেন এবং মেন্ডিস ধূমপানের পায়তারা করছিলেন। পরবর্তীতে জানা যায়, তাদের সাথে ছিলেন গুনাথিলাকাও।

সংশ্লিষ্ট খবর