আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিং: সবকিছু উল্টে পাল্টে দিলো তিন টাইগার ক্রিকেটার

বুধবার (২৮ জুলাই) আইসিসি টি-২০ র‍্যাংকিং সর্বশেষ হালনাগাদ করা হয়েছে। সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সও বিবেচনা করা হয়েছে। তাতে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছেন ওপেনার নাঈম শেখ (৩২তম)। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ সেরা হওয়া সৌম্য সরকারের ১২ ধাপ উত্থান ঘটেছে, উঠে এসেছেন ৩৪তম স্থানে। এছাড়া অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও উত্থান ঘটিয়ে ৩৪তম স্থানে অবস্থান করছেন। সৌম্য ও রিয়াদের সাথে একই অবস্থান নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের। সাকিব আল হাসান উত্থান ঘটিয়ে ৬২তম স্থানে অবস্থান করছেন।

অনান্যদের মধ্যে লিটন দাস ৪৩তম, তামিম ইকবাল ৬৮তম ও মুশফিকুর রহিম ৭৭তম অবস্থানে রয়েছেন। জিম্বাবুয়ে সিরিজে পারফর্ম না করায় তিনজনই পয়েন্ট খুইয়েছেন। শীর্ষ একশতে বাংলাদেশিদের মধ্যে আছেন সাব্বির রহমানও (৮৭তম)।

সাকিবের পয়েন্ট বেড়েছে বোলারদের র‍্যাংকিংয়েও, যেখানে তার অবস্থান ২১তম। অবনমন ঘটেছে ৪৬তম অবস্থানে থাকা মুস্তাফিজুর রহমানের, যিনি চোটের কারণে শেষ দুই ম্যাচে অংশ নেননি। ৬৩তম স্থানে উঠে এসেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। ৭৩তম অবস্থানে আছেন বাংলাদেশের আল-আমিন হোসেন।

অলরাউন্ডারদের তালিকায় সাকিব এখনও দ্বিতীয় স্থানে রয়েছেন। এই ক্যাটাগরিতে শীর্ষে অবস্থান করছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা বোলারদের তালিকায় ২য় স্থানে উঠে এসেছেন, যা তার ক্যারিয়ারের সেরা অবস্থান। ১৬তম অবস্থানে উঠে এসেছেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। এছাড়া ভারতের যুযবেন্দ্র চাহাল ২১তম, জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানি ৩১তম এবং শ্রীলঙ্কার পেসার দুশমন্থ চামিরা ৩৭তম স্থানে উঠে এসেছেন।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক শিখর ধাওয়ান ২৯তম স্থান দখল করেছেন উত্থান ঘটা প্রোটিয়া ব্যাটসম্যান রিজা হ্যান্ড্রিক্সের সাথে। রিজার স্বদেশী ডেভিড মিলার ৩৩তম, ভারতের সূর্যকুমার যাদব ৪২তম এবং জিম্বাবুয়ের ওয়েসলে মাধেভেরে ৭০তম স্থানে উঠে এসেছেন।

You May Also Like

About the Author: