আমলাকে ছোয়া হলনা বাবরের

ইংল্যান্ড সফরে পাকিস্তানের দলপতি বাবর আজমের ব্যাট হাসছিল না, দলও ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছিল। কার্ডিফে কোন রান না করে ফেরা বাবর লর্ডসে ফেরেন ১৯ রান করে। বার্মিংহামে শেষ ওয়ানডেতে এসে অবশ্য বড় রানের দেখা পান এই ডানহাতি। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ভাঙেন একাধিক রেকর্ড।

তবে অল্পের জন্য ছুঁতে পারেননি প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলাকে।৮২ ম্যাচের ৮০ ইনিংসে ৩৮২৭ রান নিয়ে আজ ব্যাট করতে নেমেছিলেন বাবর। শেষ ওভারের ২য় বলে ব্রাইডন কার্সের বলে যখন আউট হন বাবরের নামের পাশে তখন ১৫৮ রান, ক্যারিয়ারের রান ৩৯৮৫।

একাধিক রেকর্ড ভাঙলেও আর ১৫ রান না করতে পারার আক্ষেপ ঠিকই পোড়াবে বাবর আজমকে। আর ১৫ রান করতে পারলে হাশিম আমলার সঙ্গে যৌথভাবে দ্রুততম ৪০০০ ওয়ানডে রান সংগ্রাহক হতেন তিনি।৮৪ ম্যাচের ৮১ ইনিংস খেলে ৪০০০ ওয়ানডে রান পূর্ণ করেছিলেন আমলা। বাবরের অবশ্য সুযোগ থাকছে দ্বিতীয় অবস্থানে থাকার।

বর্তমানে যেখানে আছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস। ৮৮ ইনিংস খেলে ৪০০০ রান পূর্ণ করেছিলেন তিনি। তৃতীয় অবস্থানে থাকা ইংলিশ ব্যাটসম্যান জো রুটের লেগেছিল ৯১ ইনিংস। সমান ৯৩ ইনিংসে ৪০০০ রান পূর্ণ করেছিলেন ভারতের ভিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

বাবরের আজকের শতক তার ওয়ানডে ক্যারিয়ারের ১৪ তম। ওয়ানডেতে নারী ও পুরুষ মিলে ১৪ ওয়ানডে সেঞ্চুরি করতে সবচেয়ে কম ইনিংস খেলেছেন বাবরই (৮১)। ৮২ ইনিংস লেগেছিল অস্ট্রেলিয়া নারী দলের মেগ ল্যানিংয়ের। হাশিম আমলার লেগেছিল ৮৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ৯৮ ও ভিরাট কোহলির ১০৩।

ওয়ানডে ও লিস্ট এ ক্যারিয়ার তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার সেরা ১৫৮ রান করা বাবর আজম এখন ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ওয়ানডে রানের ইনিংস খেলা পাকিস্তানি। পাকিস্তানি অধিনায়ক হিসাবে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ এখন বাবরের।

এমনকি ইংল্যান্ডের বিপক্ষে অধিনায়ক হিসাবে সর্বোচ্চ রান (এক ইনিংসে) বাবরের এই ১৫৮ ই।এই ১৫৮ রান করার পথে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে তৃতীয় উইকেটে ১২০ বলে ১৭৯ রানের জুটি গড়েন বাবর। এই জুটি ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের পক্ষে যকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

You May Also Like

About the Author: