অবশেষে রিয়াদের অবসর নিয়ে মুখ খুললেন আশরাফুল

টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহ রিয়াদের অবসরের সিদ্ধান্ত সঠিক বলে মন্তব্য করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ফর্মের তুঙ্গে থেকে অবসর নেওয়ার ক্ষেত্রে রিয়াদের কৌশলী সিদ্ধান্তের প্রশংসা করেছেন এই ক্রিকেটার।

দীর্ঘ ১৭ মাস পর টেস্ট খেলার সুযোগ পাওয়া রিয়াদ হারারে টেস্টে বাংলাদেশকে এনে দিয়েছেন পরম আকাঙ্ক্ষিত জয়। তবে ব্যাট হাতে আরও একবার নিজের জাত চেনানোর ম্যাচ দিয়েই বিদায় বলেছেন টেস্ট ক্রিকেটকে। অনেকেই মনে করছেন, ১৬ মাস দলের বাইরে থাকার জবাব হিসেবেই এমন কঠিন সিদ্ধান্ত রিয়াদের।

তবে আশরাফুলের দাবি, রিয়াদ কোনো ভুল সিদ্ধান্ত নেননি। এর অনুষ্ঠান কভার ড্রাইভ এ অতিথি হিসেবে উপস্থিত থেকে আশরাফুল বলেন, ‘রিয়াদ সঠিক সিদ্ধান্ত নিয়েছে। আজকে দেখলাম বিসিবি সভাপতি বলেছেন- তুমি দেশে এসে অবসর নাও, আরেকটা ম্যাচ আয়োজন করি।

আরেকটা ম্যাচে যে সে দুই ইনিংসে জিরো করবে না এটার তো কোনো গ্যারান্টি নেই। সেই সময়ের বিদায় আর এখনকার বিদায় আকাশ পাতাল তফাৎ।’ ক্রিকেট ইতিহাসে রিয়াদই একমাত্র ক্রিকেটার, যিনি অভিষেক টেস্টে বল হাতে ইনিংসে ৫ উইকেট শিকার করেছিলেন, আর বিদায়ী টেস্টে হাঁকিয়েছেন দেড়শ।

আশরাফুলের মতে, ফর্ম এরকম তুঙ্গে থাকাকালেই বিদায় বলা উচিৎ। তিনি জানান, ‘বাংলাদেশে যতদিন ক্রিকেট থাকবে ততদিন তার নাম থাকবে- এমন একজন ক্রিকেটার ছিলেন যিনি অভিষেকে ৫ উইকেট পেয়েছেন বিদায়ী ম্যাচে ১৫০ করে অপরাজিত ছিলেন। তার সিদ্ধান্ত সঠিক।

ওর জায়গায় থাকলেও আমি এভাবে চিন্তা করতাম। চিন্তা করেছে- লাল বলে আমার ক্যারিয়ার হয়ত আর এক-দেড় বছর। যেহেতু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বেশি মনোযোগ, স্বাভাবিক।’ টেস্ট দল থেকে বাদ পড়ার পর লাল বলে আহামরি কিছু না করেও রিয়াদ যে ফের দলে ফিরেছেন, এজন্য রিয়াদকে ভাগ্যবান বলে আখ্যায়িত করেছেন আশরাফুল।

আশরাফুল বলেন, ‘আমি তো বলব রিয়াদ ভাগ্যবান ও ক্রিকেটার। কারণ ১৭ মাস পর খেলায় ফেরার আগে ও এমন কিছু করেনি টেস্টে ফেরার মত। লঙ্গার ভার্শনে ৪-৫টি সেঞ্চুরি করেনি। সে অভিজ্ঞ, বাংলাদেশকে অনেক ম্যাচ জিতিয়েছে। কিন্তু ইঞ্জুরি সমস্যা থাকায় দলের ১৮তম খেলোয়াড় হিসেবে নেওয়া হয়েছে।’

You May Also Like

About the Author: