মাহমুদউল্লাহকে ‘গার্ড অব অনার, বিদায় নিচ্ছেন আজই (ভিডিও)

টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার ও টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। নিজের শেষ ইনিংসে ১৫০ রানে অপরাজিত থেকে ক্যারিয়ার সেরা ইনিংস উপহার দেওয়া রিয়াদ টেস্টকে বিদায় বলছেন স্বাগতিক জিম্বাবুয়ে ও সফরকারী বাংলাদেশের মধ্যকার চলমান হারারে টেস্ট দিয়েই।

হারারে টেস্টের পঞ্চম ও শেষ দিনের খেলা শুরুর আগে রিয়াদকে গার্ড অইব অনার দেন সতীর্থরা। মাঠে প্রবেশের আগে ক্রিকেটাররা দুই সারিতে দাঁড়ান, তাদের মাঝখান দিয়ে সবার আগে মাঠে প্রবেশ করেন রিয়াদ। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার বর্তমানে টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ওয়ানডে দলেও তিনি নিয়মিত সদস্য। তবে গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলার পর এই দলে ব্রাত্য হয়ে পড়েন। এরপর টেস্ট দলে রিয়াদকে অন্তর্ভুক্তির বিষয়ে প্রচুর আলোচনা-সমালোচনা হয়। জিম্বাবুয়ে সফরের টেস্ট দলেও ছিলেন না রিয়াদ। মূল দল ঘোষণার ২ দিন পর অন্তর্ভুক্ত করা হয় রিয়াদকে।

হারারে টেস্টে একাদশে সুযোগ পেয়ে রিয়াদই হয়ে ওঠেন ব্যাটিং অর্ডারের ত্রাতা। টস জিতে ব্যাট করতে নেমে দল পড়ে ব্যাটিং বিপর্যয়ে। ৮ নম্বরে ব্যাট করতে নেমে রিয়াদ খেলেন ১৫০ রানের অপরাজিত ইনিংস। তাসকিন আহমেদের সাথে ১৯১ রানের রেকর্ড গড়েন ৯ম উইকেটে, যা দলকে এনে দেয় ৪৬৮ রানের পুঁজি।

এই ইনিংস দিয়ে নিজেকে নতুন করে প্রমাণ করেছিলেন রিয়াদ। তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়া যে সঠিক সিদ্ধান্ত ছিল না, সেই বার্তাই যেন দিয়েছে তার ব্যাট। তবে রাজসিক প্রত্যাবর্তনের পরপরই রিয়াদ নিলেন অবসরের সিদ্ধান্ত।

অবসরের আগে ৫০টি টেস্টে মাঠে নামা হয়েছে রিয়াদের, আছে ৫টি সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরি। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামা হয়নি তার। তাই ১৫০ রানে অপরাজিত থেকেই শেষ করলেন টেস্ট ক্যারিয়ার।

You May Also Like

About the Author: